টাইম টিউন ডেস্ক
প্রকাশিত:
১৬ সেপ্টেম্বর, ২০১৯ ০১:০১ পিএম


ডাবের পানিতে যত উপকার


ডাবের পানিতে যত উপকার

সবচেয়ে কার্যকর পানীয়গুলোর মধ্যে অন্যতম হলো ডাবের পানি। ডাবের পানি যেমন সুস্বাদু, শরীরও সতেজ রাখতে কার্যকরী। পুষ্টিবিদরা বরাবরই বলে আসছেন, ডাবের পানিতে ভিটামিন, খনিজসহ অনেক পুষ্টিগুণ রয়েছে। ডাবের পানিতে রেয়েছে ভিটামিন সি, ভিটামিন বি, অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যালসিয়াম, প্রোটিন, ম্যাঙ্গানিজ, অ্যামাইনো অ্যাসিড, আইরন রয়েছে। এছাড়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াতে সহায়তা করে ডাবের পানি।

মার্কিন চিকিৎসক ডা. ক্যাথলিন এম জেলম্যান বলেন, ডাবের পানি যেমন সুস্বাদু, শরীরের জন্য অনেক উপকারীও। এটা সহজেই হজম হয়ে যায়। ডাবের পানি নিয়মিত পান করলে রক্তে চিনির পরিমাণ ঠিক থাকে।

চলুন জেনে নেই ডাবের পানির নানা উপকার।

১. ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটবে: ডাবের পানি হলো প্রকৃতিক টোনার, যা ত্বককে সংক্রমণ থেকে বাঁচানোর পাশাপাশি সার্বিকবাবে স্কিনের ঔজ্জ্বলতা বাড়াতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে ব্রণর প্রকোপ কমাতেও এই প্রাকৃতিক উপাদানটি সাহায্য করে থাকে।

২. ওজন কমবে: ডাবের পানি উপস্থিত বেশ কিছু উপকারি এনজাইম হজম ক্ষমতা বাড়ানোর পাশাপাশি মেটাবলিজমের উন্নতিতেও সাহায্য করে থাকে। ফলে খাবার খাওয়া মাত্র তা এত ভালো ভাবে হজম হয়ে যায় যে শরীরের অন্দরে হজম না হওয়া খাবার মেদ হিসেবে জমার সুযোগই পায় না। ফলে ওজন কমতে শুরু করে। ডাবের পানি শরীরে লবনের মাত্রা ঠিক রাখে। ফলে ওয়াটার রিটেনশন বেড়ে গিয়ে ওজন বৃদ্ধির আশঙ্কাও হ্রাস পায়।

৩. ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকবে: ডাবের পানি উপস্থিত ভিটামিন সি, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে থাকে। সম্প্রতি ওয়েস্ট ইন্ডিয়ান মেডিকেল জানার্লে প্রকাশিত একটি গবেষণা অনুসারে পটাশিয়াম শরীরে লবনের ভারসাম্য ঠিক রাখার মধ্যে দিয়ে ব্লাড প্রেসারকে স্বাভাবিক রাখে। তাই যাদের পরিবারে এই মারণ রোগটির ইতিহাস রয়েছে, তাদের নিয়মিত ডাবের পানি খাওয়া উচিত। একই নিয়ম যদি রক্তচাপে ভোগা রোগীরাও মেনে চলেন, তাহলেও দারুণ উপকার মেলে।

৪. ব্লাড সুগারকে বেঁধে রাখবে: ২০১২ সালে হওয়া জার্নাল ফুড অ্যান্ড ফাংশন স্টাডিসে দেখা গিয়েছিল ডাবের পানিতে থাকা অ্যামাইনো অ্যাসিড এবং ডায়াটারি ফাইবার ইনসুলিনের কর্মক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে স্বাভাবিকভাবেই ব্লাড সুগার নিয়ন্ত্রণে চলে আসে।

৫. রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হবে: রাইবোফ্লবিন, নিয়াসিন, থিয়ামিন এবং পাইরিডোক্সিনের মতো উপকারি উপদানে ভরপুর ডাবের পানি প্রতিদিন পান করলে শরীরের অন্দরের শক্তি এতটা বৃদ্ধি পায় যে জীবাণুরা কোনওভাবেই ক্ষতি করার সুযোগ পায় না। সেই সঙ্গে ডাবের পানিতে উপস্থিত অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ব্য়াকটেরিয়াল প্রপাটিজ নানাবিধ সংক্রমণের হাত থেকে বাঁচাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৬. শরীরে পানির ঘাটতি দূর হবে: ডাবের পানি শরীরের অন্দরে প্রবেশ করা মাত্র পানির ঘাটতি মিটতে শুরু করে। সেই সঙ্গে এতে উপস্থিত ইলেকট্রোলাইট কম্পোজিশান ডায়ারিয়া, বমি এবং অতিরিক্ত ঘামের পর শরীরে ভিতরে খনিজের ঘাটতি মেটাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই কারণেই তো গরমকালে ডাবকে রোজের সঙ্গী করার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা।

৭. হার্টের টনিক: শরীরে বাজে কোলেস্টেরল বা এল ডি এল-এর পরিমাণ কমিয়ে হার্টের স্বাস্থ্যের উন্নতিতে ডাবের পানির কোনো বিকল্প হয় না বললেই চলে। শুধু তাই নয়, দেহে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে হঠাৎ হার্ট অ্যাটাকের আশঙ্কা কমাতেও ডাবের পানি বিশেষ ভূমিকা নিয়ে থাকে।

৮. মাথা যন্ত্রণা দূরে থাকবে: ডিহাইড্রেশনের কারণে মাথা যন্ত্রণা বা মাইগ্রেনর অ্যাটাক হওয়ার মতো ঘটনা ঘটলে দ্রুত এক গ্লাস ডাবের পানি খেয়ে নেবেন। এমনটা করলে দেখবেন নিমেষে কষ্ট কমে যাবে। আসলে এই প্রকৃতিক উপাদানটিতে উপস্থিত ম্যাগনেসিয়াম, এই ধরনের শারীরিক সমস্যার চিকিৎসায় বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৯. শরীরের বয়স কমবে: খাতায় কলমে বয়স বাড়লেও শরীরের বয়স কি ধরে রাখতে চান? তাহলে আজ থেকেই ডাবের পানি খাওয়া শুরু করুন। দেখবেন উপকার পাবেন। আসলে ডাবের পানি রয়েছে সাইটোকিনিস নামে নামে একটি অ্যান্টি-এজিং উপাদান, যা শরীরের উপর বয়সের ছাপ পরতে দেয় না। সেই সঙ্গে ত্বকের সৌন্দর্য বাড়াতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

১০. কিডনি ফাংশনের উন্নতি ঘটবে: প্রচুর মাত্রায় পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম থাকার কারণে ডাবের পানি কিডনির কর্মক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে শরীরে উপস্থিত টক্সিন উপাদানদের ইউরিনের সঙ্গে বের করে দিয়ে নানাবিধ জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমায়।

১১. স্ট্রেস কমবে: বেশ কিছু গবেষণায় দেখা গেছে ডাবের পানি উপস্থিত ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম শরীরের অন্দের প্রবেশ করার পর একদিকে যেমন স্ট্রেস কমায়, তেমনি পেশীর সচলতা বৃদ্ধিতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। এখানেই শেষ নয়, ডাবের পানিতে থাকা ক্যালসিয়াম দাঁত এবং হাড়ের স্বাস্থ্যের উন্নতিতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

   ডাব

আপনার মতামত লিখুন :
আরো পড়ুন
ডিবি পরিচয়ে মাদরাসাছাত্রকে গুম, তিনদিন ধরে মিলছে না কোনো খোঁজ

ডিবি পরিচয়ে মাদরাসাছাত্রকে গুম, তিনদিন ধরে মিলছে না কোনো খোঁজ

তিন দিন ধরে নিখোঁজ তরুণ এক মাদরাসাছাত্র। চরম উৎকণ্ঠা ও…

পুঁথির মতো সুন্দর ২০১৯ এ ৩য় সেরা বাংলাবিদ অয়ন চক্রবর্তী গল্প : অর্ক রায় সেতু

পুঁথির মতো সুন্দর ২০১৯ এ ৩য় সেরা বাংলাবিদ অয়ন চক্রবর্তী গল্প : অর্ক রায় সেতু

অয়ন চক্রবর্তী, গুরুগম্ভীর মানুষের তালিকায় পাঠকের কাছে তার নাম লিখলে…

অন্যকে ফাঁসাতে গিয়ে পরিবারের হাতেই খুন দিরাইয়ের শিশু তুহিন
পুলিশের ধারণা

অন্যকে ফাঁসাতে গিয়ে পরিবারের হাতেই খুন দিরাইয়ের শিশু তুহিন

সুনামগঞ্জের দিরাইয়ে শিশু তুহিন আহমদ (৫)-কে বীভৎস কায়দায় হত্যাকে পারিবারিক…

জীবনটা গল্প হলেও পারতো- রিজন আহমেদ: জানাচ্ছেন অর্ক রায় সেতু

জীবনটা গল্প হলেও পারতো- রিজন আহমেদ: জানাচ্ছেন অর্ক রায় সেতু

আরজে রিজন, পুরো নাম রিজন আহমেদ একই সাথে তিনি এ…

‘কৃষ্ণের দশম অবতারে’র আশ্রমে মিলল ৫০০ কোটি টাকার অবৈধ সম্পদ

‘কৃষ্ণের দশম অবতারে’র আশ্রমে মিলল ৫০০ কোটি টাকার অবৈধ সম্পদ

নিজেকে কৃষ্ণের দশম অবতার হিসাবে প্রতিষ্ঠিত করেছেন, কিন্তু একসময় ছিলেন…

বিকাল পাঁচটায় পরবর্তী কর্মসূচি ঘোষণা
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

বিকাল পাঁচটায় পরবর্তী কর্মসূচি ঘোষণা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী…

তুহিন হত্যার সঙ্গে তার বাবা’র সম্পৃক্তির কথা বিশ্বাস করতে পারছেন না তুহিনের মা

তুহিন হত্যার সঙ্গে তার বাবা’র সম্পৃক্তির কথা বিশ্বাস করতে পারছেন না তুহিনের মা

সুনামগঞ্জের দিরাই উপজেলায় পাঁচ বছরের শিশু তুহিন হত্যাকাণ্ডে বাবা আব্দুল…

ভোলায় চার মুসল্লির শাহাদাতের ঘটনায় সিলেটে দফায় দফায় বিক্ষোভ

ভোলায় চার মুসল্লির শাহাদাতের ঘটনায় সিলেটে দফায় দফায় বিক্ষোভ

ভোলায় হিন্দু যুবক কর্তৃক ইসলাম ও নবিজি সাল্লাল্লাহু আলায়হি ওয়া…