আবদুর রহমান জামী
প্রকাশিত:
১৪ সেপ্টেম্বর, ২০১৯ ০৩:৫৯ পিএম
আপডেট:
১৪ সেপ্টেম্বর, ২০১৯ ০৪:২০ পিএম


শাহ আব্দুল করিমের গান বিকৃত করে গাইলেও কষ্ট হতো না বাউল সম্রাটের!!


শাহ আব্দুল করিমের গান বিকৃত করে গাইলেও কষ্ট হতো না বাউল সম্রাটের!!

প্রখ্যাত শিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্য একবার বাউল শাহ আবদুল করিমকে জিজ্ঞাসা করেছিলেন-"মানুষ আপনার গান বিকৃত সুরে গায়। আপনার সুর ছাড়া অন্য সুরে গায়। অনেকে আপনার নামটা পর্যন্ত বলে না। এসব দেখতে আপনার খারাপ লাগে না...?"

শাহ আবদুল করিম বললেন-"কথা বোঝা গেলেই হইল...আমার আর কিচ্ছু দরকার নাই..."! কালীপ্রসাদ ভট্টাচার্য আশ্চর্য হয়ে বললেন-"আপনার সৃষ্টি... আপনার গান মানুষ আপনার সামনে বিকৃত করে গাইবে আপনি কিছুই মনে করবেন না? এটা কোন কথা এটার কোন অর্থ আছে...?" শাহ আবদুল করিম বললেন-"তুমি তো গান গাও আমার একটা প্রশ্নের উত্তর দাও তো...ধর তোমাকে একটা অনুষ্ঠানে ডাকা হলো সেখানে হাজার হাজার চেয়ার রাখা আছে কিন্তু গান শুনতে কোন মানুষ আসে নাই শুধু সামনের সারিতে একটা মানুষ বসে আছে...তখন কি তুমি গাইতে পারবে...? "

কালীপ্রসাদ কিছুক্ষন ভেবে উত্তর দিলেন-"না... পারবো না..."শাহ আবদুল করীম হেসে বললেন-
"আমি পারবো...কারণ আমার গানটার ভেতর দিয়ে আমি একটা আদর্শকে প্রচার করতে চাই সেটা একজন মানুষের কাছে হলেও। সুর না থাকুক... নাম না থাকুক... সেই আদর্শটা থাকলেই হলো। আর কিছু দরকার নাই...সেজন্যই বললাম শুধু গানের কথা বোঝা গেলেই আমি খুশি..."কালীপ্রসাদ ভট্টাচার্য জানতে চাইলেই-"সেই আদর্শটা কি...?"

শাহ আবদুল করীম আবার হেসে বললেন-"একদিন এই পৃথিবীটা বাউলের পৃথিবী হবে..."এই পৃথিবী একদিন বাউলের পৃথিবী হয়ে যাবে’এ কথাটা বলেছিলেন শাহ আব্দুল করিম এবং উনার চোখে যে বিশ্বাস, মানে যুগ যুগ ধরে... আমি দায়িত্ব নিয়ে বলছি, আমাদের দেশের কোনো রাষ্ট্রপতি কোনো প্রধানমন্ত্রীর চোখে এই বিশ্বাস নেই আমরা অনেক নেতাদের মুখে অনেক কথা শুনি, কিন্তু তারা বিশ্বাসে বলেন না কথাগুলো তারা বলতে হয় বলে বলেন, নয় নিজের স্বার্থে বলেন, নয় লোককে ভুল বুঝানোর জন্য বলেন।...- কালিকাপ্রসাদ ভট্টাচার্য।  ১৫ ফেব্রুয়ারি জন্মেছিলেন ভাটির সুরের জাদুকর শাহ আবদুল করিম। তিনি ছিলেন রাখাল বালক স্কুলে কয়েকদিন মাত্র গিয়েছেন, সারাজীবন দরিদ্রতার সাথে লড়াই করেছেন, বিনা চিকিৎসায় মারা গেছেন, প্রিয়তমা স্ত্রী সরলা, তবু গান ছেড়ে যান নি করিম বরং এইসব প্রতিকূলতা তাকে আরো দৃঢ়চেতা করেছে গানের জন্য তাকে ধর্মজীবীরা একঘরে করেছে, স্ত্রী সরলা আর শিষ্য আকবরের জানাযায় অংশ নেয় নি এলাকাবাসী।

শাহ আবদুল করিম শুধুমাত্র বাউল ছিলেন না, তিনি একাধারে গণসংগীত শিল্পীও। সারাজীবন শোষিত বঞ্চিতদের পক্ষে গান লিখেছেন তাঁর আঘাতের লক্ষ্য ছিলো ভণ্ড রাজনীতিবিদ, শোষক, পুঁজিবাদ আর সাম্রাজ্যবাদ। ধর্মের অপব্যবহার তো অবশ্যই। শাহ আবদুল করিমের গানে বৈষ্ণব ধারার মীড়াশ্রয়ী সুরের ঝংকারের সঙ্গে সুফী ধারার গতিপ্রধান ছন্দের সম্মিলন ঘটেছে। শাহ আব্দুল করিম রচিত পাঁচশতাধিক গানে যেমন সিলেটের ঐতিহ্য ও শিকড়ের সন্ধান মেলে তেমনি বৈষ্ণব-সুফী ধারার সাধন-ভজনের পরিচয়ও পাওয়া যায়। একদিকে বাস্তবজীবনের কঠিন কঠোর পথপরিক্রমা অন্যদিকে জগত-জীবন সম্পর্কে গভীর পর্যবেক্ষণ, সৃষ্টির রহস্য নিয়ে কৌতূহল শাহ আব্দুল করিমকে করে তুলেছে বাউল মরমীতে।

বাউলসম্রাট শাহ আবদুল করিমের পূর্বসূরি মরমি সাধকরা তত্ত্বকথা বলে গেছেন। সমাজে সাম্য সৃষ্টির আন্দোলন করেছেন কিন্তু শাহ আবদুল করিমের বৈশিষ্ট্য ভিন্ন মাত্রার দেশের, জনগণের, সমাজের দুঃখ-দুর্দশার কথা তিনি তাঁর রচনায় উল্লেখ করে ভিন্নধর্মী সংগ্রাম করেছেন। শুধু সুরের মূর্ছনায় সাধারণ মানুষকে আকৃষ্ট করে তাঁর কাছ থেকে বাহবা কুড়িয়ে নেয়ার লক্ষ্য আর সাধারণ গায়কের মতো ছিল না। তিনি সাধারণ মানুষের খুব কাছাকাছি থাকতেন বলেই তাদের আশা-আকাঙ্ক্ষা ও সুখ-দুঃখের সাথে তাঁর গভীর পরিচয় ছিল। তাঁর গানের কথা বা ভাষাগুলো তাই প্রমাণ করে। তাঁর গানের মধ্যে সাধারণ মানুষেরই চাওয়া-পাওয়ার সুরই বেজে উঠেছে। “কেমনে ভুলিবো আমি বাঁচি না তারে ছাড়া। আমি ফুল, বন্ধু ফুলের ভ্রমরা সখী গো আমি ফুল, বন্ধু ফুলের ভ্রমরা।”একবার এক সাক্ষাতকারে বলেছিলেন- ‘আমি বেহেস্ত, দোজখ চাই না। জীবিত অবস্থায় আমার ভাটি অঞ্চলের বিপন্ন মানুষের সুখ দেখতে চাই। ওই মানুষগুলোর সুখ যারা কেড়ে নিয়েছে আমার লড়াই তাদের বিরুদ্ধে। একসময় তত্ত্বের সাধনা করতাম, এখন দেখি তত্ব নয়, নিঃস্ব-বঞ্চিত মানুষের পাশে দাঁড়াতে হবে। দেহতত্ত্ব, নিগূঢ়তত্ত্ব, আর সোনার বাংলা সোনার বাংলা করলে হবে না। লোভী, শোষক, পাপাত্মাদের আঘাত করতে হবে।’
'বসন্ত বাতাসে সইগো,বসন্ত বাতাসে,বন্ধুর বাড়ির ফুলের গন্ধ,অামার বাড়ি অাসে,সইগো বসন্ত বাতাসে...'

-বাউল শাহ আব্দুল করিম বসন্তে জন্মছিলেন বলেই হয়ত অসাম্প্রদায়িক বাংলাদেশের মাটির গন্ধ গলায় তুলে নিয়েছিলেন বাউল শাহ আব্দুল করিম।লাল সবুজের সুরের ডাক নাম শাহ আব্দুল করিম। জন্ম যার মানবকে সুরের টানে নিজের কক্ষপথে ফিরিয়ে আনা ....


আপনার মতামত লিখুন :
মতামত এর আরও খবর

আরো পড়ুন
ভাতগাঁও ইউনিয়নে চেয়ারম্যান মেম্বারের ভুয়া তালিকায় ৭০বস্তা চাল আত্মসাতের অভিযোগ 
 ৮ ও ৯ নং ওয়ার্ড

ভাতগাঁও ইউনিয়নে চেয়ারম্যান মেম্বারের ভুয়া তালিকায় ৭০বস্তা চাল আত্মসাতের অভিযোগ 

ছাতকের ভাতগাঁও ইউনিয়নের ৮ ৯ নং ওয়ার্ডে ত্রাণের চাউল বিতরণের…

দিরাইয়ে বন্দুকধারীর গুলি ৭ জন গুলিবিদ্ধ ;থানায় অভিযোগ

দিরাইয়ে বন্দুকধারীর গুলি ৭ জন গুলিবিদ্ধ ;থানায় অভিযোগ

 কথায় কথায় বন্দুক, কথায় কথায় গুলি এ হলো দিরাই উপজেলার…

ইউসুফ আলীর বিরোদ্ধে আনিত অনিয়মের অভিযোগ প্রমাণিত

ইউসুফ আলীর বিরোদ্ধে আনিত অনিয়মের অভিযোগ প্রমাণিত

দক্ষিণ সুরমা উপজেলার জালালপুর ইউনিয়নের ৬ নং ওয়ার্ড মেম্বার ইউসুফ…

রাতের আঁধারে ঘরে ঘরে ঈদ উপহার নিয়ে আল-ইখওয়ান এডুকেশন ট্রাস্ট

রাতের আঁধারে ঘরে ঘরে ঈদ উপহার নিয়ে "আল-ইখওয়ান এডুকেশন ট্রাস্ট"

করোনার ভয়াল থাবায় পুরো দেশে অচলাবস্থা বিরাজমান। যার ফলে শ্রমজীবী,…

মুখোশ মূর্তি : শায়েন্তা মজুমদার

মুখোশ মূর্তি : শায়েন্তা মজুমদার

মুখোশ মূর্তি শায়েন্তা মজুমদার   লিখেছি পদ্য, লিখেছি গদ্য, পটে…

জন্মদিনে ঈদ উপহার নিয়ে ঘরে ঘরে চবি ছাত্রলীগ নেতা দিনার

জন্মদিনে ঈদ উপহার নিয়ে ঘরে ঘরে চবি ছাত্রলীগ নেতা দিনার

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে কাজ হারিয়ে মানবেতর জীবন কাটাচ্ছে নিম্ন আয়ের…

শুভ জন্মদিন “অনিক শুভ”

শুভ জন্মদিন “অনিক শুভ”

ওষুধ বিজ্ঞানী হলেও বাংলা সাহিত্যের পাঠকপ্রিয় লেখক “অনিক শুভ”। ওষুধ…

মুক্তিযোদ্ধা প্লাটুন কমান্ডার আব্দুল মান্নান স্মৃতি পরিষদের খাদ্য সামগ্রী বিতরণ 

মুক্তিযোদ্ধা প্লাটুন কমান্ডার আব্দুল মান্নান স্মৃতি পরিষদের খাদ্য সামগ্রী বিতরণ 

সিলেট শহরতলীর বড়গুল এলাকায় মুক্তিযোদ্ধা প্লাটুন কমান্ডার আব্দুল মান্নান স্মৃতি…