ক্রীড়া ডেস্ক
প্রকাশিত:
০৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৩:৫৯ পিএম


অভিজ্ঞ নবীকে হতাশ করলেন মেহেদী, টাইগার শিবিরে স্বস্তি


অভিজ্ঞ নবীকে হতাশ করলেন মেহেদী, টাইগার শিবিরে স্বস্তি

চট্টগ্রামে একমাত্র টেস্টে টাইগারদের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে আফগানিস্তান।

আফগানিস্তান স্কোর : ১৮৯/৬ (৭০ ওভার)

বাংলাদেশের জন্য ভয়ঙ্কর হয়ে উঠছিলেন ইব্রাহিম জাদরানকে নাঈম ফেরানোর পর ষষ্ঠ উইকেটে ব্যাট করতে আসেন আফগানিস্তান দলের সিনিয়র অলরাউন্ডার মোহাম্মদ নবী। কিন্তু প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও হতাশ হয়ে মাঠ ছাড়তে হয় তাকে। আগের ইনিংসে শূন্য কার নবী আজ মাত্র ৮ রান তুলতেই মেহেদী মিরাজের বলে মুমিনুল হকের হাতে ক্যাচ তুলে দেন। পর পর দুই উইকেট হারিয়ে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে বাংলাদেশ শিবিরে।

ইব্রাহিমকে সেঞ্চুরি করতে দিলেন না নাঈম

ইব্রাহিমের ব্যাটে চড়ে পাহাড় সমান লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছিল আফগানিস্তান। ৮২ রানে অপরাজিত থেকে যান চা পানের বিরতিতে। বিরতি থেকে ফিরে এসেই নাঈম হাসানের বলে হাঁকান ছক্কা। ধীরে ধীরে এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে। তবে ছক্কা মারা প্রতিশোধ যেন নিয়েই ছাড়লেন নাঈম। ব্যাক্তিগত ৮৭ রানে তাকে মুমিনুল হকের তালুবন্দি করান নাঈম। ২০৮ বলে ৬ চার ও ৪ ছক্কায় নিজ ইনিংসটি সাজান আফগান ওপেনার ইব্রাহিম।

বড় লিডের পথে চা পানের বিরতিতে আফগানিস্তান

প্রথম ইনিংসের ১৩৭ রানের সঙ্গে দ্বিতীয় ইনিংসের ২০৫, সব মিলিয়ে ২৯৩ রানের বিশাল লিড নিয়ে দ্বিতীয় সেশন শেষে চা পানের বিরতিতে গেছে আফগানিস্তান। বিরতির পর ৮২ রান নিয়ে খেলতে নামবেন ওপেনার ইব্রাহিম জাদরান। আর তার সঙ্গী হিসেবে ৪ রানে ব্যাটিং করবেন উইকেট রক্ষক ব্যাটসম্যান আফসার জাজাই।

হাফসেঞ্চুরিয়ান আজগরকে ফেরালেন তাইজুল

আফগানিস্তানের দ্বিতীয় ইনিংসের শুরুতে টানা দুই বলে দুই উইকেট তুলে নিয়ে আফগানিস্তানকে কোণঠাসা করে দিয়েছিলেন বাংলাদেশ দলপতি সাকিব। কিন্তু এরপরই আজগর আফগানকে নিয়ে জুটি গড়েন ইব্রাহিম। দুই জনের ব্যাটে বড় সংগ্রহের পথে এগোচ্ছিল সফরকারীরা। আর লিডও বেড়ে চলছিল তাদের। অবশেষ অর্ধশতক করার পরই আজগরকে সাকিবের তালু বন্দি করে দ্বিতীয় ইনিংসে নিজের প্রথম উইকেট শিকার করলেন তাইজুল ইসলাম। ১০৮ বলে ৪ চার ও ২ ছক্কায় ৫০ রান করেন আজগর।

বড় লিডের পথে আফগানরা

প্রথম ইনিংসে ১৩৭ রানের লিড পেয়েছে আফগানরা। এর আগে প্রথম ইনিংসে ৩৪২ রানে অল আউট হয় রশিদ খানরা। জবাবে মাত্র ২০৫ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ। এরপর দ্বিতীয় ইনিংসের তৃতীয় দিনের লাঞ্চের আগে আফগানিস্তানের ৩ উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ।

৩৭ ওভার শেষে আফগানিস্তানের সংগ্রহ ৩ উইকেটে ৯৯ রান। লিড ২৩৬ রানের। ইব্রাহিম জাদরান ৫০ ও আসগর ২৯ রানে অপরাজিত আছেন।

নাঈমে শিকার হাশমতউল্লাহ

ইনিংসের ১৪তম ওভারের চতুর্থ বলে আফগানদের তৃতীয় উইকেটের পতন ঘটান নাঈম হাসান। দুর্দান্ত এক অফ স্পিনে টার্ন করা বলটি হাশমতউল্লাহ শহিদির ব্যাটের কানায় লেগে স্লিপে থাকা সৌম্য সরকারের কাছে চলে যায়। প্রথম ইনিংসেও সৌম্যর হাতে তালুবন্দি হয়েছিলেন হাশমতউল্লাহ।

যাওয়ার আগে ৩৭ বলে ১২ রান করেছেন হাশমতউল্লাহ। এর আগে ইনিংসের প্রথম ওভারে পরপর দুই বলে আফগান শিবিরে জোড়া আঘাত করেন অধিনায়ক সাকিব আল হাসান। দ্বিতীয় ইনিংসে দলীয় ২৮ রানে তিন উইকেট হারিয়ে চাপেই আছে আফগানরা।

প্রথম ওভারেই সাকিবের জোড়া আঘাত

চট্টগ্রামে একমাত্র টেস্টে প্রথম ইনিংসে আফগানদের দেওয়া ৩৪২ রানের জবাবে ২০৫ রানে অলআউট হয়েছে স্বাগতিক বাংলাদেশ। ১৩৭ রানে এগিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই দুই উইকেট হারায় সফরকারীরা।

ইনিংসের প্রথম ওভারেই ইহসানউল্লাহ জানাত (৪) ও আগের ম্যাচে সেঞ্চুরিয়ান রহমত শাহকে (০) ফেরান অধিনায়ক সাকিব। হ্যাটট্রিকের সম্ভাবনা তৈরি হলেও শেষ পর্যন্ত আর হ্যাটট্রিক করা হয়নি সাকিবের। মাত্র ৪ রানেই ২ উইকেট হারিয়ে বেশ চাপে রশিদ খানের দল।

২০৫ রানে থামল বাংলাদেশ

শেষ জুটিতে খুব বেশিক্ষণ টিকতে পারলেন না নাঈম হাসান। তার বিদায়ে শেষ হয়েছে বাংলাদেশের ইনিংস। তাকে এলবিডব্লিউ করে ইনিংসে পাঁচ উইকেট পূর্ণ করেছেন রশিদ খান।

তৃতীয় দিনে বাংলাদেশ টিকেছে মাত্র ১৩ মিনিট। স্কোরবোর্ডে যোগ করতে পেরেছে মাত্র ১১ রান। মোসাদ্দেক হোসেন ৮২ বলে একটি চার ও দুটি ছক্কায় ৪৮ রানে অপরাজিত ছিলেন। রশিদ ৫৫ রানে নিয়েছেন ৫ উইকেট। ৫৬ রানে ৩ উইকেট নিয়েছেন নবী।

আফগানিস্তান এগিয়ে আছে ১৩৭ রানে। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং নেমেছে আফগানরা।

প্রথম ওভারেই আউট তাইজুল

তৃতীয় দিনের তৃতীয় বলেই বাজে এক শটে আউট হয়ে ফিরেছেন তাইজুল ইসলাম। তাকে ফিরিয়েছেন মোহাম্মদ নবী। বলটা ছিল অফ স্টাম্পের ওপর। তাইজুল গিয়েছিলেন স্লগ সুইপ করতে। বাঁহাতি ব্যাটসম্যান বলের লাইন মিস করে হন বোল্ড।

টাইগারদের আশা-ভরসা এখন মোসাদ্দেক

টপ অর্ডারের ব্যর্থতা থেকে দলকে বাঁচালেন মোসাদ্দেক হোসেন সৈকত। আফগানদের ৩৪২ রানের জবাবে বাংলাদেশ এক পর্যায়ে ১০৬ রানে ছয় উইকেট হারায়। এরপরই ক্রিজে আসেন মোসাদ্দেক। সঙ্গী হিসেবে মুমিনুল হককে পেলেও হাফসেঞ্চুরি করে বিদায় নেন মুমিনুল। এরপর মেহেদী মিরাজও বিদায় নেন দ্রুত।

অষ্টম উইকেটে তাইজুলকে নিয়ে লড়াই করেন সৈকত। শেষ বিকালে এ দুজনের অবিচ্ছিন্ন ৪৮ রানের জুটিতে বিপর্যয় সামাল দিয়েছে টাইগার শিবির। দ্বিতীয় দিন শেষে টাইগারদের সংগ্রহ আট উইকেটে ১৯৪ রান। তবে এখনও ১৪৮ রানে পিছিয়ে সাকিব বাহিনী। এ ব্যবধান যত কমানো যাবে, তত ম্যাচে ফেরার সম্ভাবনা টিকে থাকবে স্বাগতিকদের। তৃতীয় দিনে মোসাদ্দেকের কাঁধে তাই গুরু দায়িত্ব। দিন শেষে ৪৪ রানে মোসাদ্দেক ও ১৪ রানে অপরাজিত তাইজুল।

দ্বিতীয় দিন শেষে

আফগানিস্তান ১ম ইনিংস : ১১৭ ওভারে ৩৪২ (ইব্রাহিম ২১, ইহসানউল্লাহ ৯, রহমত ১০২, হাশমতউল্লাহ ১৪, আসগর ৯২, নবী ০, আফসার ৪১, রশিদ ৫১, কাইস ৯, ইয়ামিন ০, জহির ০*; তাইজুল ৪/১১৬, সাকিব ২/৬৪, মিরাজ ১/৭৩, নাঈম ২/৪৩, মাহমুদউল্লাহ ১/৯, সৌম্য ০/২৬, মুমিনুল ০/৯, মোসাদ্দেক ০/১)

বাংলাদেশ ১ম ইনিংস : ৬৭ ওভারে ১৯৪/৮ (সাদমান ০, সৌম্য ১৭, লিটন ৩৩, মুমিনুল ৫২, সাকিব ১১, মুশফিক ০, মাহমুদউল্লাহ ৭, মোসাদ্দেক ৪৮*, মিরাজ ১১, তাইজুল ১৪, নাঈম ৭; ইয়ামিন ১/২১, নবী ৩/৫৬, জহির ০/৪৬, রশিদ ৫/৫৫, কাইস ১/২২)।


আপনার মতামত লিখুন :
আরো পড়ুন
ডিবি পরিচয়ে মাদরাসাছাত্রকে গুম, তিনদিন ধরে মিলছে না কোনো খোঁজ

ডিবি পরিচয়ে মাদরাসাছাত্রকে গুম, তিনদিন ধরে মিলছে না কোনো খোঁজ

তিন দিন ধরে নিখোঁজ তরুণ এক মাদরাসাছাত্র। চরম উৎকণ্ঠা ও…

পুঁথির মতো সুন্দর ২০১৯ এ ৩য় সেরা বাংলাবিদ অয়ন চক্রবর্তী গল্প : অর্ক রায় সেতু

পুঁথির মতো সুন্দর ২০১৯ এ ৩য় সেরা বাংলাবিদ অয়ন চক্রবর্তী গল্প : অর্ক রায় সেতু

অয়ন চক্রবর্তী, গুরুগম্ভীর মানুষের তালিকায় পাঠকের কাছে তার নাম লিখলে…

অন্যকে ফাঁসাতে গিয়ে পরিবারের হাতেই খুন দিরাইয়ের শিশু তুহিন
পুলিশের ধারণা

অন্যকে ফাঁসাতে গিয়ে পরিবারের হাতেই খুন দিরাইয়ের শিশু তুহিন

সুনামগঞ্জের দিরাইয়ে শিশু তুহিন আহমদ (৫)-কে বীভৎস কায়দায় হত্যাকে পারিবারিক…

জীবনটা গল্প হলেও পারতো- রিজন আহমেদ: জানাচ্ছেন অর্ক রায় সেতু

জীবনটা গল্প হলেও পারতো- রিজন আহমেদ: জানাচ্ছেন অর্ক রায় সেতু

আরজে রিজন, পুরো নাম রিজন আহমেদ একই সাথে তিনি এ…

‘কৃষ্ণের দশম অবতারে’র আশ্রমে মিলল ৫০০ কোটি টাকার অবৈধ সম্পদ

‘কৃষ্ণের দশম অবতারে’র আশ্রমে মিলল ৫০০ কোটি টাকার অবৈধ সম্পদ

নিজেকে কৃষ্ণের দশম অবতার হিসাবে প্রতিষ্ঠিত করেছেন, কিন্তু একসময় ছিলেন…

বিকাল পাঁচটায় পরবর্তী কর্মসূচি ঘোষণা
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

বিকাল পাঁচটায় পরবর্তী কর্মসূচি ঘোষণা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী…

তুহিন হত্যার সঙ্গে তার বাবা’র সম্পৃক্তির কথা বিশ্বাস করতে পারছেন না তুহিনের মা

তুহিন হত্যার সঙ্গে তার বাবা’র সম্পৃক্তির কথা বিশ্বাস করতে পারছেন না তুহিনের মা

সুনামগঞ্জের দিরাই উপজেলায় পাঁচ বছরের শিশু তুহিন হত্যাকাণ্ডে বাবা আব্দুল…

ভোলায় চার মুসল্লির শাহাদাতের ঘটনায় সিলেটে দফায় দফায় বিক্ষোভ

ভোলায় চার মুসল্লির শাহাদাতের ঘটনায় সিলেটে দফায় দফায় বিক্ষোভ

ভোলায় হিন্দু যুবক কর্তৃক ইসলাম ও নবিজি সাল্লাল্লাহু আলায়হি ওয়া…