বদরুল বিন আফরুজ
প্রকাশিত:
২৯ জুন, ২০১৯ ০৮:৩২ পিএম
আপডেট:
২৯ জুন, ২০১৯ ১০:০৫ পিএম


চট্টগ্রামের মীরসরাইয়ের স্বপ্নতরী ৭১  একঝাঁক তরুণ বাংলাদেশের জন্য অনুপ্রেরণার আইডল


চট্টগ্রামের মীরসরাই উপজেলার উদ্যমী একঝাঁক তরুণ আমাদের জন্য অনুপ্রেরণা। স্বপ্নতরী-৭১ নামে একটি সংগঠনের ব্যানারে স্বেচ্ছাশ্রম দিয়ে তারা আর্তমানবতার কল্যাণে এবং সমাজসেবায় নিজেদের অবস্থান থেকে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। উদ্যমী এসব তরুণকে যদি ফলো করতে পারত আজকের তরুণ প্রজন্ম, তাহলে পুরো দেশটার চিত্রই পাল্টে যেত।

স্বপ্নতরী-৭১-এর ব্যানারে মীরসরাইয়ের এসব তরুণ দরিদ্র অসুস্থ ও পীড়িত লোকের সেবা, দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাউপকরণ বিতরণ, পরিবেশ রক্ষায় নিজ হাতে পরিস্কার পরিচ্ছন্নতার উদ্যোগ গ্রহণ ইত্যাদি তাদের নিয়মিত কার্যক্রমের অংশ। বিগত দিনগুলোতে দেখা গেছে, উপজেলার দরিদ্র কোনো ব্যক্তি চিকিৎসার অভাবে অসুস্থতায় ভুগলে তারা এগিয়ে এসেছে সাধ্যমতো। এমনকি কোনো কোনো রোগীর চিকিৎসার অর্থ জোগাড়ের জন্য নিজেরা ভিক্ষুকের মতো কালেকশনে নামার নজিরও এ তরুণদের মধ্যে আছে। 

স্বপ্নতরীর এই তরুণরা টাইম টিউনকে জানিয়েছে,তার সম্পন্ন নন-পলিটিকাল এই সংগঠনটি একটি ছোটখাটো সোশ্যাল অর্গানাইজেশন। চট্টগ্রামের মীরসরাইলে ২০১৭ সালের জুলাই মাসের ০৭ তারিখ খান মোহাম্মদ মোস্তফার হাত ধরে এই সংগঠনের যাত্রা শুরু হয় কয়েকজন সদস্য নিয়ে ,তাদের সংগঠনের মূল উদ্দেশ্য হচ্ছে, মুক্তিযুদ্ধের চেতনায় একটি সুন্দর ও মানবিক বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখা। এই উদ্দেশ্যকে সামনে রেখে তারা প্রধানত শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ, শীতকালে শীত বস্ত্র ও রক্তদান কর্মসূচিকে প্রায়োরিটি দিয়ে থাকে।

স্বপ্নতরী-৭১-এর স্লোগান নির্ধারণ করেছে তারা ‘এসো অবদান রাখি’। গতকাল শুক্রবার মীরসরাইয়ের পর্যটন স্পট খইয়াছড়ায় পরিস্কার-পরিচ্ছন্নতার অভিযান চালিয়েছে। স্বপ্নতরীর সদস্যরা পরিবেশ রক্ষার্থে এবং পর্যটন স্পটের সৌন্দর্য অক্ষুন্ন রাখতে এ অভিযানে নিজ হাতে খইয়াছড়ার আবর্জনা ও ময়লার স্তুপ সরিয়েছে।

এক নজরে দেখে আসা যাক এই সাংগঠনিক কে বা কারা কাজ করছেন

নির্বাহী পরিষদ: প্রধান নির্বাহী পরিচালক:- আরেফিন আহমেদ,যুগ্ম নির্বাহী পরিচালক:মোহাম্মদ শাহাদাত হোসেন,নির্বাহী সদস্য:নাঈম উদ্দিন শাওন,নির্বাহী সদস্য:সাখাওয়াত হোসেন,নির্বাহী সদস্য:এম, এইচ সাব্বির,নির্বাহী: সদস্য: তারেক আজিজ,নির্বাহী সদস্য:সাজ্জাদ হোসেন,নির্বাহী সদস্য: আকরাম আল ফারাভী,নির্বাহী সদস্য:তোফাজ্জল হোসাইন,নির্বাহী সদস্য:- আইনুল হক।

আরও পড়ুন>>অসুস্থ মানুষের সেবা করা স্বপ্নতরী-৭১ এর কাজ, কোমর ভাঙ্গা আশরাফকে একুশ হাজার টাকা অনুদান

কার্যকরী পরিষদ:সভাপতি:খান মোহাম্মদ মোস্তফা,সিনিয়র সহ-সভাপতি:আবু সাঈদ নাঈম,সহ-সভাপতি:ওমর ফারুক সাকিব,সহ-সভাপতি:আল মাহমুদ সাব্বির।সাধারণ সম্পাদক:নূর মুহাম্মদ,যুগ্ম সাধারণ সম্পাদক:ইলিয়াস আহমেদ,যুগ্ম,সাধারণ সম্পাদক:সালেহহ আকরাম কাওসার,যুগ্ম সাধারণ সম্পাদক:মোঃ শাহনেওয়াজ অভি,সংগঠনিক সস্পাদক:মেহেদী হাসান রিয়াদ,যুগ্ম সংগঠনিক সম্পাদক:মাসুদ রানা,অর্থ সম্পাদক:মোঃ নুরন নবী। যুগ্ম অর্থ সম্পাদক:বেলায়েত হোসেন,দপ্তর সম্পাদক:রবিউল ইসলাম রাতুল ।

যুগ্ম দপ্তর সম্পাদক:তাসকিন আহমেদ সিহাব,প্রচার ও প্রকাশনা সম্পাদক:আবুল হোসেন আপন,যুগ্ম প্রচার ও প্রকাশনা সম্পাদক:মাহমুদুল হাসান,উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক:তানভীর আহমেদ,উপ প্রচার ও প্রকাশনা সম্পাদকঃ এ.এইচ তৌহিন,শিক্ষা বিষয়ক সম্পাদক:সজিব নাথ,সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক:অভি বণিক,সমাজ কল্যাণ সম্পাদক:আশরাফুল ইফাজ,তথ্য ও প্রযুক্তি সম্পাদক:মোঃ আলতাফ হোসেন,যুগ্ম তথ্য ও প্রযুক্তি সম্পাদক:সাদমান সাইমন,স্বাস্থ্য সম্পাদিকা:শারমিন আক্তার আঁখি,যুগ্ম স্বাস্থ্য সম্পাদক:আবদুস সামাদ,ক্রিডা সম্পাদক:আশরাফুল আলম শাওন,যুগ্ম ক্রিডা সম্পাদক:আবদুল আজিজ,পরিকল্পনা বিষয়ক সম্পাদক:শেখ সিকদার,দূর্যোগ ও ত্রাণ বিষয়ক সম্পাদক:ওসমান গণি রাশিদ,যুগ্ম দূর্যোগ ও ত্রাণ বিষয়ক সম্পাদক:- রেজাউল করিম,প্রবাসী বিষয়ক সম্পাদক:সোহেল আহমেদ,ধর্মীয় সম্পাদক:আরমান আবরার,যুগ্ম- ধর্মীয় সম্পাদক:মোবারক হোসাইন ,পরিবেশ বিষয়ক সম্পাদক:আল আমিন শাওন,যুগ্ম পরিবেশ বিষয়ক সম্পাদক:মুসলিম উদ্দিন,বিজ্ঞান ও গবেষণা বিষয়ক সম্পাদক:পারভেজ আহমেদ,পর্যটন বিষয়ক সম্পাদক: সাজ্জাদুল হক সিপণ।

সাধারণ সদস্য: আহসান জনি,আমজাদ হোসেন,সরওয়ার উদ্দীন মুন্না,সাখাওয়াত হোসাইন।মোহাম্মদ সুমন,মোহাম্মদ জাহেদ,আবদুল হামিদ,তাসমা আক্তার,সাকিব হোসেন। ইমন নুর,শাহরীয়ার ফাহাত,তানভীর চৌধুরী,শরীফুল ইসলাম,সজীব শীল,ফয়সাল হাবীব,শিপন উদ্দীন,সাদিয়া আফরিন রুমি,মেরিনা আক্তার,সাজ্জাদ হোসাইন,কার্তিক দাশ,মেশকাত উদ্দিন,রোহান উদ্দীন,কফিল উদ্দীন,হৃদয় দাশ,আমজাদ হোসাইন,আতাউর রহমান,ফরহাদ হোসাইন শান্ত,হাসনাত জামিল,হৃদয় খান,ইফতেখার হোসাইন,আরিফ হোসাইন,আজাদ হোসাইন,রিয়াজ উদ্দীন,পম ইসলাম,শাহরিয়ার হোসাইন,সাখাওয়াত হোসেন,শরীফ হোসাইন,আবদুস সালাম,মাইমুনা ইফতি,মিনহাজ আহমেদ,দিদারুল আলম,রফিক ,রাকিন হোসাইন,ইমন হাসান,রিতু লোধ,শৈখর শর্মা,সাকিব হোসাইন,শরীফ অনিক,সুলতান রিফাত,অনন্য রায়,মাহির হোসাইন,ওমর ফারুক,মাহমুদ শুভ,রিপন মাহমুদ,সাইদুল আলম।প্রমুখ 

মীরসরাইয়ের এই তরুণদের মতো যদি দেশের প্রতিটা উপজেলায় এরকম উদ্যমী কিছু তরুণ গড়ে উঠত, তবে আজকের বাংলাদেশ সোনার বাংলাদেশে পরিণত হতো। স্বপ্নতরী-৭১-এর জন্য শুভকামনা রইল।


আপনার মতামত লিখুন :
মতামত এর আরও খবর

আরো পড়ুন
ফ্রান্সে বাংলাদেশী শরণার্থী ফাহিম বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী রহিমা!!

ফ্রান্সে বাংলাদেশী শরণার্থী ফাহিম বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী রহিমা!!

২০০৮ সালে বাংলাদেশ থেকে ফাহিম মুহাম্মদ সে তার বাবা-মার সাথে…

মৌলভীবাজার উলামা পরিষদের প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল
কাশ্মীরে ভারতীয় আগ্রাসনের প্রতিবাদ

মৌলভীবাজার উলামা পরিষদের প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল

কাশ্মীরে ভারতীয় আগ্রাসনের প্রতিবাদে মৌলভীবাজার উলামা পরিষদের উদ্যোগে মৌলভীবাজার শহরে…

বাহুবল উপজেলা চেয়াম্যানের প্রচেষ্টায় আঞ্চলিক রাস্তার ভাড়া নিয়ে বিরোধ নিস্পত্তি

বাহুবল উপজেলা চেয়াম্যানের প্রচেষ্টায় আঞ্চলিক রাস্তার ভাড়া নিয়ে বিরোধ নিস্পত্তি

হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার বাহুবল-অলুয়া আঞ্চলিক রাস্তার ভাড়া বিরোধ কে…

ছাতকের হায়দরপুর কিশোরের হাতে যুবক খুন, আটক ২

ছাতকের হায়দরপুর কিশোরের হাতে যুবক খুন, আটক ২

সুনামগঞ্জের ছাতক উপজেলা ভাতগাওঁ ইউনিয়নের হায়দরপুর গ্রামে পূর্ব শত্রুতার জেরে…

শাহ আব্দুল করিমের গান বিকৃত করে গাইলেও কষ্ট হতো না বাউল সম্রাটের!!

শাহ আব্দুল করিমের গান বিকৃত করে গাইলেও কষ্ট হতো না বাউল সম্রাটের!!

প্রখ্যাত শিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্য একবার বাউল শাহ আবদুল করিমকে জিজ্ঞাসা…

কাজের লোককে প্রহার : ফ্রান্সে সৌদি রাজকন্যার কারাদণ্ড

কাজের লোককে প্রহার : ফ্রান্সে সৌদি রাজকন্যার কারাদণ্ড

সৌদি আরবের বর্তমান যুবরাজ মুহাম্মদ বিন সালমানের এক সৎবোনকে কারাদণ্ড…

দিরাই বসন বিপনী দোকানে চুরির ঘটনার মালামাল উদ্ধার,গডফাদার গ্রেফতার

দিরাই বসন বিপনী দোকানে চুরির ঘটনার মালামাল উদ্ধার,গডফাদার গ্রেফতার

গত ০৯ আগস্ট  দিবাগত রাতে সুনামগঞ্জ জেলার দিরাই বাজারস্থ বসন…

ময়মনসিংহে হাত-পা বেঁধে গৃহবধূকে গণধর্ষণ

ময়মনসিংহে হাত-পা বেঁধে গৃহবধূকে গণধর্ষণ

ময়মনসিংহের নান্দাইল উপজেলায় এক গৃহবধূকে সিএনজিচালিত অটোরিকশায় উঠিয়ে দেওয়ার কথা…