খেলাধুলা ডেস্ক
প্রকাশিত:
২০ মে, ২০১৯ ০৫:৪৬ পিএম


এখন পাকিস্তানকে শিকারের অপেক্ষায় বাংলাদেশ


এখন পাকিস্তানকে শিকারের অপেক্ষায় বাংলাদেশ

বিশ্বকাপে প্রস্তুতিতে শেষ দুই ম্যাচেও জয় চায় মাশরাফির বাংলাদেশ


বিশ্বকাপের আগে বাংলাদেশের প্রস্তুতিটা যা হয়েছে তা এককথায় চমৎকার! আয়ারল্যান্ডের মাটিতে তিনজাতি ওয়ানডে সিরিজের ট্রফি জয়। পরীক্ষার খাতায় নম্বর হিসেবে ধরলে, একেবারে ‘এ প্লাস!’

প্রস্তুতির ঠিক একই পরীক্ষায় পাকিস্তানের যে ফলাফল চরম বাজে। ইংল্যান্ডের কাছে ওয়ানডে সিরিজে গোহারা হেরেছে তারা। ক্রিকেটীয় নিক্তিতে এই বিশ্লেষণের মান ‘বি মাইনাস!’

বাংলাদেশ প্রস্তুতির সাফল্যে স্বস্তিতে। আর পাকিস্তান প্রস্তুতির কোথায় কি ভুল হচ্ছে সেই হিসেব মেলাতে গালে হাত দুঃশ্চিন্তায়! ঠিক এমন পরিস্থিতিতে এই দুই দল মুখোমুখি হচ্ছে আগামী ২৬ মে। কার্ডিফের সোফিয়া গার্ডেনের সেই স্টেডিয়ামের এই ম্যাচের নামও প্রস্তুতি ম্যাচ। বিশ্বকাপের একেবারে আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচ।

সেই ম্যাচের জন্য নিজেদের জোরদার তৈরি করছে বাংলাদেশ দল। আয়ারল্যান্ডে তিনজাতি ক্রিকেট টুর্নামেন্টের ট্রফি জেতার পর বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা দিন কয়েকের ছুটি কাটাতে দেশে ফিরেছেন। আগামী ২৩ মে আবার ইংল্যান্ডের উদ্দেশে রওয়ানা হবেন অধিনায়ক। ওপেনার তামিম ইকবাল খানও কয়েকদিনের সময়টা দুবাইয়ে পরিবারের সঙ্গে ছুটিতে কাটাচ্ছেন। বিশ্বকাপ দলের বাকি ১৩ জন সদস্য এখন ইংল্যান্ডের লেস্টারে। সেখানকার গ্রেস রোডে চলছে বাংলাদেশ দলের প্রস্তুতি।

বিশ্বকাপের মাঠে বাংলাদেশের প্রথম ম্যাচ ২ জুন। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। সেই ম্যাচে নামার আগে বাংলাদেশ দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে। ২৬ মে’র প্রস্তুতি ম্যাচটা পাকিস্তানের বিপক্ষে। দুদিন পরে ২৮ মে’র শেষ প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে ভারতের। দুটি ম্যাচই হবে কার্ডিফে। ইংল্যান্ডের যে শহরের সঙ্গে বাংলাদেশ ক্রিকেটে অনেক সুখস্মৃতি জড়িয়ে আছে।

তবে বিশ্বকাপ প্রসঙ্গ এলে ইংল্যান্ডের মাটিতে বাংলাদেশের সবচেয়ে অবিস্মরণীয় স্মৃতি তো পাকিস্তানকে হারানোর ম্যাচ! ১৯৯৯ সালের বিশ্বকাপের আসরে ৩১ মার্চ নর্দাম্পটনশায়ারে মাঠে পাকিস্তানকে ৬২ রানে হারিয়ে বাংলাদেশ পুরো বিশ্বকে চমকে দেয়। বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় আসরে সেটাই ছিলো বাংলাদেশের প্রথম কোনো জয়। যে কায়দায় সেদিন  ফেভারিট পাকিস্তানকে হারিয়েছিলো বাংলাদেশ তাতেই রচিত হয় নতুন ইতিহাস।

২৬ মে কার্ডিফে পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার আগে নিশ্চয়ই ১৯৯৯ সালের বিশ্বকাপের জয়ী সেই ম্যাচের ভিডিও ক্লিপস দেখে নেবেন মুশফিক রহিমরা। ইনজামাম উল হক ও সেলিম মালিককে এলবিডব্লু আউটের পর বোলার খালেদ মাহমুদের সেই মুষ্ঠিবদ্ধ হাত। ডিপ কাভার থেকে মেহরাব হোসেন অপির উড়ে আসা থ্রো ধরে উইকেটকিপার খালেদ মাসুদ পাইলটের ক্ষিপ্র ভঙ্গিতে সাকলাইন মুশতাককে করা সেই রানআউট। রিপ্লে দেখে আম্পায়ার সেই রানআউটে আঙ্গুল তোলার পর পুরো স্টেডিয়াম জুড়ে তখন বাংলাদেশ আর বাংলাদেশ।

বিশ্বকাপের মাঠে পাকিস্তানকে হারানোর সেই জয়ই আমাদের ক্রিকেটের বদলে যাওয়ার কাহিনীর শুরু। অবাক করার বিষয় হলো বিশ্বকাপের মাঠে এখন পর্যন্ত সেটাই বাংলাদেশ বনাম পাকিস্তানের একমাত্র ম্যাচ! পরের চার বিশ্বকাপে ভিন্ন গ্রুপে থাকায় কোনো সময় আর বাংলাদেশ-পাকিস্তান মুখোমুখি হয়নি। সেই হিসেব বদলে যাচ্ছে এবার। নতুন ফরম্যাটের এবারের বিশ্বকাপে অংশগ্রহণকারি সব প্রতিপক্ষের বিপক্ষে খেলবে একে অন্যেরা। বিশ্বকাপের আসল লড়াইয়ে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি একটু দেরিতে, গ্রুপের একেবারে শেষ ম্যাচ সেটা। লর্ডসে সেই ম্যাচে বাংলাদেশ-পাকিস্তান মুখোমুখি হবে ৫ জুলাই।

তবে তার আগে বিশ্বকাপে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে উভয় দল নামছে ২৬ মে। বাংলাদেশের বিপক্ষে সার্বিক পরিসংখ্যানে মুখোমুখি লড়াইয়ে ওয়ানডে ক্রিকেটে পাকিস্তান অনেক এগিয়ে। তবে সাম্প্রতিক পারফরমেন্সের হিসেব যদি কষতে হয় তাহলে সেখানে প্রতিপক্ষ যখন পাকিস্তান তখন বাংলাদেশ ভীষণ দাপুটে দল। পেছনের চার ম্যাচের চারটিই বাংলাদেশ হারিয়েছে পাকিস্তানকে। আর সর্বশেষ ওয়ানডে সিরিজে তো পাকিস্তানকে একেবারে ধবলধোলাই করেছিলো বাংলাদেশ। তিন ম্যাচের সিরিজ জিতেছিলো ৩-০ তে।

এবারের বিশ্বকাপেও হিসেবটা হোক ২-০। ২৬ মে’র প্রস্তুতি ম্যাচ দিয়েই শুরু হোক এই সমীকরণ!


আপনার মতামত লিখুন :
আরো পড়ুন
বদলে যাচ্ছে কওমি মাদরাসার পাঠ্যপুস্তকের মান ও ধরণ
হস্তলিপি থেকে কম্পিউটার কম্পোজ

বদলে যাচ্ছে কওমি মাদরাসার পাঠ্যপুস্তকের মান ও ধরণ

কওমি মাদরাসার সিলেবাসভুক্ত আরবি-উর্দু-ফারসি কিতাবগুলো অদ্ভুত এক ফন্টে লেখা। ডিজিটাল…

বহুমুখী সমস্যায় জর্জরিত ক্যান্সার-চিকিৎসা-সেবা
ব্যয় ও দুর্ভোগে দিশেহারা ভুক্তভোগীরা

বহুমুখী সমস্যায় জর্জরিত ক্যান্সার-চিকিৎসা-সেবা

ক্যান্সার রোগটা কেবল মরণব্যাধিই না, একই সঙ্গে পুরো একটা পরিবারকে…

বরিশালের মেহেন্দীগঞ্জে স্থানীয় আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা

বরিশালের মেহেন্দীগঞ্জে স্থানীয় আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা

আজ শনিবার সকালে বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলার চরহোগলা গ্রামে ফখরুল হাওলাদার…

শিশু হাফেজ ছাত্রদের নিয়ে কি ব্যবসা চলছে?

শিশু হাফেজ ছাত্রদের নিয়ে কি ব্যবসা চলছে?

বিভিন্ন আরব ও মুসলিম রাষ্ট্রে অনেকগুলো দেশের অংশগ্রহণে প্রতিবছর অনুষ্ঠিত…

বাহুবলে দ্বিগাম্বর ছড়ায় অবৈধভাবে বালু উত্তোলন,আদালতে মামলা

বাহুবলে দ্বিগাম্বর ছড়ায় অবৈধভাবে বালু উত্তোলন,আদালতে মামলা

হবিগঞ্জের বাহুবলে দিগাম্বর ছড়ায় অবৈধ ভাবে ড্রেজার মেশিন দিয়ে প্রতিনিয়ত…

নবীগঞ্জে মানসিক প্রতিবন্ধী ছাকিব নিখোঁজ

নবীগঞ্জে মানসিক প্রতিবন্ধী ছাকিব নিখোঁজ

হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার ১৩নং পানিউমদা ইউনিয়নের বড়চর গ্রামের মোঃ…

মালয়েশিয়ার অবৈদের ধরার জন্য, কঠোর পদক্ষেপ নিচ্ছে প্রশাসন

মালয়েশিয়ার অবৈদের ধরার জন্য, কঠোর পদক্ষেপ নিচ্ছে প্রশাসন

মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় সে দেশে থাকা অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে একটি…

পাঠাও বাইক সার্ভিস সম্পর্কে কাস্টমার যা বললেন

পাঠাও বাইক সার্ভিস সম্পর্কে কাস্টমার যা বললেন

‘উবার' বা ‘পাঠাও'-এর মতো রাইড শেয়ারিং সম্পর্কে অনেক পাঠক তাদের…