খেলাধুলা ডেস্ক
প্রকাশিত:
২০ মে, ২০১৯ ০৫:৪৬ পিএম


এখন পাকিস্তানকে শিকারের অপেক্ষায় বাংলাদেশ


এখন পাকিস্তানকে শিকারের অপেক্ষায় বাংলাদেশ

বিশ্বকাপে প্রস্তুতিতে শেষ দুই ম্যাচেও জয় চায় মাশরাফির বাংলাদেশ


বিশ্বকাপের আগে বাংলাদেশের প্রস্তুতিটা যা হয়েছে তা এককথায় চমৎকার! আয়ারল্যান্ডের মাটিতে তিনজাতি ওয়ানডে সিরিজের ট্রফি জয়। পরীক্ষার খাতায় নম্বর হিসেবে ধরলে, একেবারে ‘এ প্লাস!’

প্রস্তুতির ঠিক একই পরীক্ষায় পাকিস্তানের যে ফলাফল চরম বাজে। ইংল্যান্ডের কাছে ওয়ানডে সিরিজে গোহারা হেরেছে তারা। ক্রিকেটীয় নিক্তিতে এই বিশ্লেষণের মান ‘বি মাইনাস!’

বাংলাদেশ প্রস্তুতির সাফল্যে স্বস্তিতে। আর পাকিস্তান প্রস্তুতির কোথায় কি ভুল হচ্ছে সেই হিসেব মেলাতে গালে হাত দুঃশ্চিন্তায়! ঠিক এমন পরিস্থিতিতে এই দুই দল মুখোমুখি হচ্ছে আগামী ২৬ মে। কার্ডিফের সোফিয়া গার্ডেনের সেই স্টেডিয়ামের এই ম্যাচের নামও প্রস্তুতি ম্যাচ। বিশ্বকাপের একেবারে আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচ।

সেই ম্যাচের জন্য নিজেদের জোরদার তৈরি করছে বাংলাদেশ দল। আয়ারল্যান্ডে তিনজাতি ক্রিকেট টুর্নামেন্টের ট্রফি জেতার পর বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা দিন কয়েকের ছুটি কাটাতে দেশে ফিরেছেন। আগামী ২৩ মে আবার ইংল্যান্ডের উদ্দেশে রওয়ানা হবেন অধিনায়ক। ওপেনার তামিম ইকবাল খানও কয়েকদিনের সময়টা দুবাইয়ে পরিবারের সঙ্গে ছুটিতে কাটাচ্ছেন। বিশ্বকাপ দলের বাকি ১৩ জন সদস্য এখন ইংল্যান্ডের লেস্টারে। সেখানকার গ্রেস রোডে চলছে বাংলাদেশ দলের প্রস্তুতি।

বিশ্বকাপের মাঠে বাংলাদেশের প্রথম ম্যাচ ২ জুন। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। সেই ম্যাচে নামার আগে বাংলাদেশ দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে। ২৬ মে’র প্রস্তুতি ম্যাচটা পাকিস্তানের বিপক্ষে। দুদিন পরে ২৮ মে’র শেষ প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে ভারতের। দুটি ম্যাচই হবে কার্ডিফে। ইংল্যান্ডের যে শহরের সঙ্গে বাংলাদেশ ক্রিকেটে অনেক সুখস্মৃতি জড়িয়ে আছে।

তবে বিশ্বকাপ প্রসঙ্গ এলে ইংল্যান্ডের মাটিতে বাংলাদেশের সবচেয়ে অবিস্মরণীয় স্মৃতি তো পাকিস্তানকে হারানোর ম্যাচ! ১৯৯৯ সালের বিশ্বকাপের আসরে ৩১ মার্চ নর্দাম্পটনশায়ারে মাঠে পাকিস্তানকে ৬২ রানে হারিয়ে বাংলাদেশ পুরো বিশ্বকে চমকে দেয়। বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় আসরে সেটাই ছিলো বাংলাদেশের প্রথম কোনো জয়। যে কায়দায় সেদিন  ফেভারিট পাকিস্তানকে হারিয়েছিলো বাংলাদেশ তাতেই রচিত হয় নতুন ইতিহাস।

২৬ মে কার্ডিফে পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার আগে নিশ্চয়ই ১৯৯৯ সালের বিশ্বকাপের জয়ী সেই ম্যাচের ভিডিও ক্লিপস দেখে নেবেন মুশফিক রহিমরা। ইনজামাম উল হক ও সেলিম মালিককে এলবিডব্লু আউটের পর বোলার খালেদ মাহমুদের সেই মুষ্ঠিবদ্ধ হাত। ডিপ কাভার থেকে মেহরাব হোসেন অপির উড়ে আসা থ্রো ধরে উইকেটকিপার খালেদ মাসুদ পাইলটের ক্ষিপ্র ভঙ্গিতে সাকলাইন মুশতাককে করা সেই রানআউট। রিপ্লে দেখে আম্পায়ার সেই রানআউটে আঙ্গুল তোলার পর পুরো স্টেডিয়াম জুড়ে তখন বাংলাদেশ আর বাংলাদেশ।

বিশ্বকাপের মাঠে পাকিস্তানকে হারানোর সেই জয়ই আমাদের ক্রিকেটের বদলে যাওয়ার কাহিনীর শুরু। অবাক করার বিষয় হলো বিশ্বকাপের মাঠে এখন পর্যন্ত সেটাই বাংলাদেশ বনাম পাকিস্তানের একমাত্র ম্যাচ! পরের চার বিশ্বকাপে ভিন্ন গ্রুপে থাকায় কোনো সময় আর বাংলাদেশ-পাকিস্তান মুখোমুখি হয়নি। সেই হিসেব বদলে যাচ্ছে এবার। নতুন ফরম্যাটের এবারের বিশ্বকাপে অংশগ্রহণকারি সব প্রতিপক্ষের বিপক্ষে খেলবে একে অন্যেরা। বিশ্বকাপের আসল লড়াইয়ে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি একটু দেরিতে, গ্রুপের একেবারে শেষ ম্যাচ সেটা। লর্ডসে সেই ম্যাচে বাংলাদেশ-পাকিস্তান মুখোমুখি হবে ৫ জুলাই।

তবে তার আগে বিশ্বকাপে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে উভয় দল নামছে ২৬ মে। বাংলাদেশের বিপক্ষে সার্বিক পরিসংখ্যানে মুখোমুখি লড়াইয়ে ওয়ানডে ক্রিকেটে পাকিস্তান অনেক এগিয়ে। তবে সাম্প্রতিক পারফরমেন্সের হিসেব যদি কষতে হয় তাহলে সেখানে প্রতিপক্ষ যখন পাকিস্তান তখন বাংলাদেশ ভীষণ দাপুটে দল। পেছনের চার ম্যাচের চারটিই বাংলাদেশ হারিয়েছে পাকিস্তানকে। আর সর্বশেষ ওয়ানডে সিরিজে তো পাকিস্তানকে একেবারে ধবলধোলাই করেছিলো বাংলাদেশ। তিন ম্যাচের সিরিজ জিতেছিলো ৩-০ তে।

এবারের বিশ্বকাপেও হিসেবটা হোক ২-০। ২৬ মে’র প্রস্তুতি ম্যাচ দিয়েই শুরু হোক এই সমীকরণ!


আপনার মতামত লিখুন :
আরো পড়ুন
চবিতে বাংলার মুখের সপ্তাহব্যাপী বৃক্ষরোপন কর্মসূচি শুরু

চবিতে বাংলার মুখের সপ্তাহব্যাপী বৃক্ষরোপন কর্মসূচি শুরু

"মুজিব বর্ষের অঙ্গীকার তিনটি করে গাছ লাগান" বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয়…

বাহুবলে চার কোটি টাকার উন্নয়ন প্রকল্পে দুর্নীতি, বিক্ষুব্ধ এলাকাবাসী

বাহুবলে চার কোটি টাকার উন্নয়ন প্রকল্পে দুর্নীতি, বিক্ষুব্ধ এলাকাবাসী

হবিগঞ্জের বাহুবলে জাইকার অর্থায়নে ৪ কোটি ১১ লাখ টাকা ব্যয়ে…

কানাইঘাটে ইফজাল হত্যা: ৭ দিনের আলটিমেটাম সাংবাদিক জসীমের

কানাইঘাটে ইফজাল হত্যা: ৭ দিনের আলটিমেটাম সাংবাদিক জসীমের

সিলেট নগরীর উপশহর এলাকা থেকে গত ২৫ জুন হাফিজ ইফজালের…

extrajudicial killing violates the rule of justice

extrajudicial killing violates the rule of justice

The word justice is legal word. many of is accquented…

ধর্ষকের শাস্তির দাবিতে কানাইঘাট স্টুডেন্ট এসোসিয়েশনের মানববন্ধন

ধর্ষকের শাস্তির দাবিতে কানাইঘাট স্টুডেন্ট এসোসিয়েশনের মানববন্ধন

সিলেটের কানাইঘাটে অস্ত্রের মুখে এক গৃহবধূকে (২২) গণধর্ষণের ঘটনায় ধর্ষকদের…

চট্টগ্রামে ‘বেসরকারি আইসোলেশন সেন্টার’ই ভরসা অসহায় করোনা রোগীদের

চট্টগ্রামে ‘বেসরকারি আইসোলেশন সেন্টার’ই ভরসা অসহায় করোনা রোগীদের

চট্টগ্রামে হাসপাতালে হাসপাতালে ঘুরে করোনার চিকিৎসা না পাওয়া অসহায় রোগীদের…

বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাস: সমস্যা সমাধানে যা করতে হবে

বিশ্ববিদ্যালয়ের অনলাইন ক্লাস: সমস্যা সমাধানে যা করতে হবে

কোভিড- ১৯ র কবলে পুরো বিশ্ব। সমস্ত পৃথিবী নাস্তানাবুদ। বর্তমানে…

রাস্তার ধস ঠেকাতে বৃক্ষরোপণ করলো এইচবিএফ

রাস্তার ধস ঠেকাতে বৃক্ষরোপণ করলো এইচবিএফ

মাটি কেটে উচু রাস্তা তৈরি করা হয়েছে। কিন্তু বর্ষাকাল চলায়…