বাদরুল বিনআফরুজ
ফ্রান্স থেকে
প্রকাশিত:
২৮ মার্চ, ২০১৯ ০৬:০৩ পিএম


যেভাবে নিয়ন্ত্রণ করবেন অতি আবেগ


যেভাবে নিয়ন্ত্রণ করবেন অতি আবেগ

 

আমরা সবাই কোন না কোনভাবে আবেগচালিত। আবেগহীন মানুষ জড়বস্তুর নামান্তর। তবে আবেগের অনিয়ন্ত্রিত ব্যবহার নানাভাবে আমাদের ক্ষতি করে চলছে, পিছিয়ে দিচ্ছে জীবনের চলার পথে। অনেকে জন্মগত ভাবেই অতি আবেগী, আবার কেউ কেউ বিভিন্ন পরিস্থিতির চাপে পড়ে এই বিড়ম্বনার সম্মুখীন হন। প্রিয় কারো অনুপস্থিতি, কাজের চাপ, হতাশা প্রভৃতি থেকে সৃষ্ট হয় এসব নেতিবাচক আবেগ। আবেগ নিয়ন্ত্রণ করে জীবনটাকে আরো মসৃণ সহজ করে তুলতে কিছু মানসিক চর্চা আমাদের শিখে রাখা উচিত। যেমন,

• জীবনে উত্থান-পতন আসবেই। সুখের সময় যেমন চিরস্থায়ী না, দুঃখও কেটে যাবে একসময়। দুঃসময়টা দাঁতে দাঁত চেপে পার করে দিতে পারলে আপনি হবেন আরো সমৃদ্ধ, অভিজ্ঞতায় এবং মানসিকতায়।

• মনের ঘরটা আলমিরার মত। নানারকম দ্রব্য দিয়ে সাজানো। অপ্রয়োজনীয় দ্রব্য দিয়ে সাজালে খামোখা স্থানের অপচয় হবে। তাই মনের ভেতর থেকে নেতিবাচক আবেগ গুলো অপ্রয়োজনীয় বোধ করে ছেটে ফেলুন। বিষয়টা খুব সহজ নয়। তবে চর্চার মাধ্যমে এই দক্ষতা অর্জন করা সম্ভব। আপনিও পারবেন, এই বিশ্বাস রাখুন।

• প্রতিবার আপনার “Emotion attack” অর্থাৎ অতি আবেগের ঢেউ এলে আপনি এলোমেলো আচরণ করেন, নিজের ওপর থেকে নিয়ন্ত্রণ হারান। এমন অবস্থায় আপনার কেমন লাগে? কিছু লক্ষণ অবশ্যই থাকে। এই লক্ষণগুলো প্রকাশিত হওয়া শুরু করলে মনকে ডাইভার্ট করুন। প্রিয় কোন কিছুর কথা ভাবুন। ফুল, রং, অথবা খাবার! অন্য কোন কাজে ব্যস্ত হয়ে যান। গান শুনুন, নামাজ পড়ুন, কোরআন তিলাওয়াতে মগ্ন হন অথবা ফোনে কারো সাথে কথা বলুন।

• নিজেকে ভালোবাসুন। নিজের সম্পর্কে ভালো ভালো কথা বলুন। যেমন, “আমি ভালো মানুষ” অথবা “আরে এটা কোন ব্যাপার নাকি! আমি পারবো এ থেকে মুক্তি পেতে” ইত্যাদি। সেন্স অফ হিউমার ব্যবহার করে পুরো ব্যাপারটাকে একটি কমিক্যাল পয়েন্ট অফ ভিউ থেকে দেখুন।

• জীবন কি আপনাকে কিছুই দেয় নি? অবশ্যই দিয়েছে। এই যে আপনি এখন কম্পিউটার বা অন্য কোন ডিভাইস দিয়ে এই লেখাটি পড়ছেন, ভেবে দেখুন, কত মানুষের কম্পিউটার বা ইন্টারনেট নিয়ে ভাবারই অবকাশ নেই। তাহলে এটা কি আপনার আশীর্বাদ না? ভাবুন, জীবনে কী কী ভালো দিক রয়েছে। ভাবুন আপনার বন্ধু এবং স্বজনের কথা। ভাবুন আপনার পরিবার পরিজনের কথা। তাদের কাছ থেকে কি আপনি কিছুই পান নি জীবনে?

• হয়তো বা এমন হলো, যাতে ঘটমান পরিস্থিতির উত্তরণে আপনি কিছুই করতে পারছেন না। ভীত হবেন না। চেষ্টা করুন, পরিস্থিতি যেন আরো খারাপ না হয় সেদিকে মনোযোগ দিতে। এসব সময়ে মানুষ অনেক অদ্ভুত এবং হাস্যকর ভুল করে বসে। ঠিক কিছু করতে না পারলে ভুল না করার চেষ্টা করাটাই শ্রেয়।

• কাজের চাপ এবং ক্লান্তির কারণে অনেক সময় মেজাজ খিটখিটে থাকে, অল্পতেই রেগে যান। স্ট্রেস মনিটরিং এবং স্ট্রেস ম্যানেজমেন্টের বিভিন্ন পদ্ধতি আছে। এগুলো চর্চা করে সুফল পেতে পারেন।

• আপনার খুব রাগ হচ্ছে? কিছুই ভালো লাগছে না? তাই বলে মানুষের সাথে যাচ্ছেতাই আচরণ করবেন? কষ্ট দেবেন? নিজের জায়গায় অন্যদের ভাবুন। অন্য কেউ যদি আপনার সাথে এমন আচরণ করতো, তাহলে কেমন লাগতো? সাময়িক রাগের বশে অন্যদের কষ্ট দিয়ে আপনার রাগ নিবৃত্তি হতে পারে কিছু সময়ের জন্যে, কিন্তু দিন শেষে এটা আপনাকে নিয়ে যাবে আরো জটিল অনিয়ন্ত্রিত আবেগের জগতে।

• আবেগের নিয়ন্ত্রণ করতে না পেরে আমরা অনেকেই যা মনে আসে তাই বলে ফেলি। কিছু বলে ফেলার আগে ভাবুন। দীর্ঘ নিঃশ্বাস নিন। দশ পর্যন্ত গুনুন। দেখবেন, একটু আগে যে কথাটা বলতে চেয়েছিলেন, সেটা বলে ফেললে কী বাজে হতো তা ভেবে আপনার লজ্জাই লাগছে!

• এতকিছুর পরেও যদি আপনি নিজের সমস্যার সমাধান করতে না পারেন, তাহলে অন্যের সাহায্য নিন। আপনার পরিবার, বন্ধু বা সহকর্মীরা হয়তো বা ততটা দূরে নেই যতটা আপনি ভাবছেন। নিজের সব সমস্যার সমাধান নিজেই করে ফেলবেন এমনটা ভাবা ভুল। সবারই সাহায্য দরকার হয়। এতে লজ্জার কিছু নেই।


আপনার মতামত লিখুন :
শিশু সন্তানের সুন্দর ছবি ফেসবুকে পোস্ট করবেন না

শিশু সন্তানের সুন্দর ছবি ফেসবুকে পোস্ট করবেন না

বাবা-মা’দের জন্য নতুন করে উদ্বেগের কারণ হচ্ছে ফেসবুকসহ সামাজিক যোগাযোগের…

বাহুবলে প্রবাসী তিন বন্ধুর প্রচেষ্টায় হাসি ফুটল অসহায় একটি পরিবারের মুখে
টাইমটিউন-প্রতিনিধির কল্যাণে

বাহুবলে প্রবাসী তিন বন্ধুর প্রচেষ্টায় হাসি ফুটল অসহায় একটি পরিবারের মুখে

বাহুবলের অসহায় দরিদ্র আব্দুল আলী (৪৫) নিদারুণ আর্থিক বিপর্যয়ের মধ্য…

পানে নেশা আছে!!

পানে নেশা আছে!!

পান খাওয়া মানে পান পাতা চিবানো নয়। চুন, সুপারী, খয়ের,…

আইফেল টাওয়ারের নিচে সেলফি দেখে বুঝা যায় না মনের কষ্ট!

আইফেল টাওয়ারের নিচে সেলফি দেখে বুঝা যায় না মনের কষ্ট!

আপনার বন্ধু ফ্রান্স এসে আইফেল টাওয়ারের নিচে দাঁড়িয়ে ছবি দেয়…

ডাক্তার আসলেই ইউরোপ স্বদেশের গুলো কসাই!

ডাক্তার আসলেই ইউরোপ স্বদেশের গুলো কসাই!

ডাক্তারী লাইফটা বিখ্যাত কোনো এক বিখ্যাত অভিনেতার অভিনেত্রীর জীবনীর মতো…

মুফতি আবুল কালাম জাকারিয়া রহ. এর সংক্ষিপ্ত পরিচয়

মুফতি আবুল কালাম জাকারিয়া রহ. এর সংক্ষিপ্ত পরিচয়

মুফতি আবুল কালাম যাকারিয়া ১৯৫৬ সালের ১৫ মার্চ এক সম্ভ্রান্ত…

জীবনটা লিখে দিলাম তোমার নামে

জীবনটা লিখে দিলাম তোমার নামে

২২ বছর আগে প্রেম করে পালিয়ে গিয়ে বিয়ে করেছিলেন সুজান।…

এসআই পদে লোক নেবে পুলিশ

এসআই পদে লোক নেবে পুলিশ

অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতক পাস ও কম্পিউটারে অভিজ্ঞতাসম্পন্নদের পুলিশের…