আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত:
০৯ ডিসেম্বর, ২০১৯ ০৪:৩৫ পিএম


নারী-পুরুষ একসঙ্গে রেস্তোরাঁয় ঢোকার নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি


নারী-পুরুষ একসঙ্গে রেস্তোরাঁয় ঢোকার নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি

সম্প্রতি সৌদি আরবে বেশ কয়েকটি নতুন উদ্যোগ নেওয়া হয়েছে। এগুলো দেশটিতে নারী স্বাধীনতার ক্ষেত্রে বড় ধরনের পদক্ষেপ হিসেবে বিবেচিত হয়েছে। ফের এক বড় ধরনের সংস্কারের পথে হাঁটল সৌদি আরব। সৌদি প্রশাসনের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে, এখন থেকে যে কোনও রেস্তোরাঁয় একই গেট দিয়ে নারী, পুরুষ সকলেই প্রবেশ করতে পারবেন।

এনডিটিভি অনলাইনের খবরে জানানো হয়, মিউনিসিপ্যালিটিস অ্যান্ড রুরাল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় টুইটে বলছে, রেস্তোরাঁয় প্রবেশে নারী ও পুরুষের আলাদা ব্যবস্থার নিয়ম আর বাধ্যতামূলক থাকবে না। দীর্ঘ কয়েক দশক ধরে এই দেশের নিয়ম ছিল, রেস্তোরাঁয় ঢোকার ক্ষেত্রে নারী বা পরিবারের সদস্যরা একটি গেট দিয়ে ঢুকবেন। আলাদা গেট দিয়ে ঢুকবেন পুরুষরা। সরকারের এই ঘোষণায় সেই নিয়ম বদলে যাচ্ছে।

ওই মন্ত্রণালয়ের মুখপাত্র রয়টার্সকে বলেন, রেস্তোরাঁর মধ্যে পুরুষ ও নারীদের আলাদা বসার নিয়ম রয়েছে। এটিও দূর করা হবে। তবে আলাদা প্রবেশপথের ব্যবস্থা না থাকা বাধ্যতামূলক না। রেস্তোরাঁগুলো চাইলে এখনো আলাদা প্রবেশপথ রাখতে পারে।

সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সে দেশের নারীরা। বিশেষ করে নারী স্বাধীনতা নিয়ে কাজ করা সংগঠনগুলি সরকারের এই সিদ্ধান্তকে ইতিবাচক পদক্ষেপ বলেই মনে করছে। তাদের দাবি, আজকাল প্রায় সকল ক্ষেত্রেই নারীরা এগিয়ে চলেছেন। সেখানে এভাবে নারীদের জন্য পৃথক ব্যবস্থা করে রাখার মাধ্যমে তাঁদের ছোট করা হতো। শেষ পর্যন্ত সরকার সেটা বুঝতে পেরেছে, তাই তারা কয়েক দশকের পুরনো সিদ্ধান্ত থেকে সরে আসছে।  


আপনার মতামত লিখুন :
আন্তর্জাতিক এর আরও খবর

আরো পড়ুন
নতুন নেতৃত্বে রেডিও কুবি

নতুন নেতৃত্বে রেডিও কুবি

  ক্যাম্পাস ভিত্তিক রেডিও সংগঠন রেডিও কুবি ২০২০-২১ সেশনের জন্য…