ক্রীড়া ডেস্ক
প্রকাশিত:
০৩ নভেম্বর, ২০১৯ ১১:৫২ পিএম


ভারতকে উড়িয়ে বাংলাদেশের জয়


ভারতকে উড়িয়ে বাংলাদেশের জয়

দলের সেরা দুই তারকা সাকিব আল হাসান ও তামিম ইকবাল নেই স্কোয়াডে। এতে কিছুটা কোণঠাসা থাকলেও প্রথমবারের মতো শক্তিশালী ভারতকে টি-টুয়েন্টিতে হারিয়ে নিজেদের হারানো আত্মবিশ্বাস দ্বিগুণ শক্তিতে ফিরে পেয়েছে বাংলাদেশ দল। তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে ঘরের মাঠে স্বাগতিক ভারতকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারায় মাহমুদউল্লাহর বাংলাদেশ।

মুশফিকুর রহীম ও সৌম্য সরকারের ব্যাটে চড়েই জয়ের বন্দরে পৌঁছায় বাংলাদেশ। মুশফিক ৪৩ বলে ৮ চার আর ১ ছক্কায় ৬০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন।

বাংলাদেশের ১০০

১৪৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশকেও দারুণ পরীক্ষা দিতে হচ্ছে ভারতীয় বোলারদের সামনে। লিটন দাস হতাশ করে ফিরলেও নাঈম শেখ, সৌম্য সরকার ও মুশফিকুর রহীম জয়ের স্বপ্ন দেখাচ্ছে। সৌম্য-মুশফিকের জুটিতে দলীয় শতক পার করেছে টাইগাররা।

স্বপ্ন দেখিয়ে ফিরলেন অভিষিক্ত নাঈম

অভিষেক ম্যাচে ওপেনিং করার সুযোগ পায় নাঈম শেখ। লাল-সবুজের জার্সি গায়ে প্রথম ম্যাচেই দুর্দান্ত খেলতে থাকে এই ব্যাটসম্যান। খেলেন চার-ছক্কার মারও। তবে বেশি সময় টিকে থাকতে পারেননি তিনি। ব্যক্তিগত ২৬ রানে চাহালের বলে ধাওয়ানের তালু বন্দি হয়ে সাজ ঘরে ফিরেন নাঈম। ২৮ বলে ২ চার আর ১ ছক্কায় সাজান নিজের ইনিংসটি।

শুরুতেই হতাশ করলেন লিটন

লক্ষ্যটা সহজই ছিল বাংলাদেশের জন্য। জয় পেতে হলে দারুণ কিছু করতে হতো ওপেনারদের। কিন্তু সে কাজটা করতে পারেননি দীর্ঘ দিন ধরে ওপেনিং করা অভিজ্ঞ ব্যাটসম্যান লিটন কুমার দাস। মাত্র ৭ রান করে চাহারের বলে রাহুলের তালু বন্দি হয়ে সাজঘরে ফিরেন এই ওপেনার।

বাংলাদেশের সামনে ভারতের চ্যালেঞ্জিং লক্ষ্য

শক্তিশালী ব্যাটিং লাইন নিয়েও বাংলাদেশের বোলারদের সামনে ভালো ভাবে দাঁড়াতে পারেনি টিম ইন্ডিয়ার ব্যাটসম্যানরা। শফিউল-বিপ্লবদের বোলিং তোপে ১৪৮ রানেই গুটিয়ে যায় ভারত। এতে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ১৪৯ রান।

আফিফের আঘাতে ফিরলেন শিবম

বল হাতে তরুণ অলরাউন্ডার আফিফ হোসেন দুর্দান্ত শুরু করেছিলেন। প্রথম দুই ওভারে রান দিয়েছেন মাত্র ৫। তবে উইকেট মিলেনি। ইনিংসে নিজের তৃতীয় ওভারে এসে সে শূন্যতা কাটালেন তিনি। নিজের বলে নিজেই দারুণ এক কেচ ধরে ফেরালেন অভিষিক্ত শিবম দুবেকে।

অর্ধশতক করা হলো না শিখরের

অর্ধশতকের দিকে এগিয়ে যাচ্ছিলেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। কিন্তু সে সুযোগ দিলেন না মাহমুদউল্লাহ-মুশফিক। মাহমুদউল্লাহর বলে আলতো করে মিডউইকেটে ঠেলে দিয়েছিলেন রিশভ পান্থ। দুই রান নিতে চেয়েছিলেন শিখর। টাইগার কাপ্তানের তড়িৎ গতির ফিল্ডিংয়ে রানআউট হন সেট ব্যাটসম্যান শিখর। ৪২ বলে ৩টি চার ও ১টি ছক্কায় ৪১ রান করেছেন এ ওপেনার।

বিপ্লবের দ্বিতীয় শিকার আইয়ার, কাঁপছে ভারত

অভিষেকের পর থেকেই দুর্দান্ত খেলে চলছে বাংলাদেশের তরুণ লেগ-স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। ভারতের মাঠে খেলতে নেমে নাস্তানাবুদ করে ছেড়েছে টিম ইন্ডিয়ার ব্যাটসম্যানদের। ইনিংসে নিজের দ্বিতীয় শিকার হিসেবে তুলে নিয়েছে শ্রেয়াস আইয়ারের (২২) উইকেট। এতে কিছুটা চাপে পড়েছে স্বাগতিকরা।

বিপ্লবে কুপোকাত লোকেশ রাহুল

রোহিতের বিদায়ের পর শিখরের সঙ্গে ভারতকে স্বপ্ন দেখাচ্ছিল লোকেশ রাহুল। কিন্তু সে স্বপ্নে আঘাত হানে টাইগারদের তরুণ লেগ-স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। ইনিংসের সপ্তম ওভারের তৃতীয় বলে মাহমুদউল্লাহর হাতে ক্যাচ তুলে দিয়ে সাজ ঘরে ফিরেন রাহুল। ব্যক্তিগত ১৫ রানে রাহুলের উইকেটটি শিকার করেন বিপ্লব।

রোহিতকে ফেরালেন শফিউল

শফিউলের প্রথম ওভারের প্রথম বলে চার দিয়ে ইনিংস শুরু করেছিল ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। কিন্তু ওভারের শেষ বলে তাকে ফিরে যেতে হয় সাজ ঘরে। ৯ রানে শফিউলের ফাঁদে পড়েন রোহিত।

নাঈমের অভিষেক, দুই দলের একাদশে খেলছেন যারা

আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে বাংলাদেশের হয়ে অভিষেক হলো তরুণ ক্রিকেটার নাঈম শেখের। প্রথম শ্রেণির ক্রিকেটে নিয়মিত পারফর্ম করেই নির্বাচকদের নজরে আসেন তরুণ এ ব্যাটসম্যান। এছাড়া সর্বশেষ শ্রীলঙ্কা সফরেও ‘এ’ দলের হয়ে পারফর্ম করেন তিনি। ভারতীয় দলের হয়ে অভিষেক হয় শিবম দুবের।

বাংলাদেশ একাদশ : লিটন দাস, সৌম্য সরকার, নাঈম শেখ, মুশফিকুর রহীম (উইকেটকিপার), মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, আমিনুল ইসলাম, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও আল-আমিন হোসেন।

ভারতীয় একাদশ : রোহিত শার্মা (অধিনায়ক),শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, রিশভ পান্থ (উইকেটরক্ষক), শিবম দুবে, ক্রুণাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, দীপক চাহার, খলিল আহমেদ ও যুবেন্দ্র চাহাল।

দূষিত বায়ু আর ভারতের বিপক্ষে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ভয়াবহ বায়ু দূষণে ভারতের রাজধানী দিল্লি এখনো কুয়াশাচ্ছন্ন। ঘর থেকে বের হলেই চোখ জ্বলছে। বেশিক্ষণ বাইরে থাকলে হচ্ছে প্রবল কাশি, সঙ্গে বাড়তি উপসর্গ হিসেবে গলা বসে যাচ্ছে। এরই মধ্যে দিল্লির স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। জনস্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এত কিছুর মাঝেও দিল্লিতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত।

তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাঠে নেমেছে দুই দল। রবিবার (৩ নভেম্বর) অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হয় ম্যাচটি। খেলাটি সরাসরি দেখা যাচ্ছে গাজী টিভি ও স্টার স্পোর্টস ওয়ানে।

প্রথমবারের মতো ভারতে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। দিল্লিতেও প্রথমবারের মতো খেলছে টাইগাররা। এর আগে ভারতের মাটিতে টিম ইন্ডিয়ার বিপক্ষে পাঁচটি আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পায় বাংলাদেশ। তিনটি ওয়ানডে, একটি টি-টুয়েন্টি ও একটি টেস্ট ম্যাচ খেলে।

এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে আটবার মুখোমুখি হয় বাংলাদেশ-ভারত। প্রতিবারই পরাজিত হয়েছে টাইগাররা। ক্লোজ ম্যাচ হয়েছে দুটি। ২০১৬ টি-টুয়েন্টি বিশ্বকাপে মুশফিক-মাহমুদউল্লাহর চরম ভুলে হেরে যায় লাল-সবুজরা। ভারতের কাছে মাত্র ২ রানে সেই হার এখনো পোড়ায় দেশের ক্রিকেটপ্রেমীদের। এর পরের হারটি আরও দগদগে। ২০১৮ সালে নিদাহাস ট্রফির ফাইনালে জিততে জিততে হেরে যায় বাংলাদেশ।


আপনার মতামত লিখুন :
আরো পড়ুন
ফ্রান্স থেকে ইয়াবর নামের ব্যক্তিকে বাংলাদেশ পুলিশের কাছে হস্তান্তর

ফ্রান্স থেকে 'ইয়াবর' নামের ব্যক্তিকে বাংলাদেশ পুলিশের কাছে হস্তান্তর

সিলেটের ওসমানি নগরের বাসিন্দা 'ইয়াবর'(৪৫) তিনি ২০১৫ সালে প্যারিসে আসেন…

ভারী তুষার ও অতিরিক্ত ঠান্ডায় বিপর্যস্ত ফ্রান্স বাসিন্দা , নিহত ২

ভারী তুষার ও অতিরিক্ত ঠান্ডায় বিপর্যস্ত ফ্রান্স বাসিন্দা , নিহত ২

গতকাল ফ্রান্সের দক্ষিনপূর্বে আরডিসি , দ্রোমি ,ইসেরা এবং রনি ডিপার্টমেন্টে…

জগন্নাথপুর ছাত্রলীগ ক্যাডার,রাজুর টার্গেট ‘ব্রিটিশ নাগরিকরা

জগন্নাথপুর ছাত্রলীগ ক্যাডার,রাজুর টার্গেট ‘ব্রিটিশ নাগরিকরা

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় রাজু নামের ছাত্রলীগ ক্যাডার, এ নেতার যন্ত্রনায়…

পেঁয়াজের পর এবার বাড়ছে চালের দাম

পেঁয়াজের পর এবার বাড়ছে চালের দাম

পেঁয়াজের পর এবার হঠাৎ করে কুষ্টিয়ায় চালের বাজার অস্থির হয়ে…

১৮০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি, দেড় লাখ টাকা জরিমানা

১৮০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি, দেড় লাখ টাকা জরিমানা

শরীয়তপুরের পালং বাজার ও আংগারিয়া বাজারে চড়া দামে পেঁয়াজ বিক্রি…

কিশোরকণ্ঠ মেধা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত

কিশোরকণ্ঠ মেধা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত

কিশোরকণ্ঠ পাঠক ফোরাম সিলেট মহানগরী আয়োজিত মেধাবৃত্তি পরীক্ষা-২০১৯ অনুষ্ঠিত হয়েছে।…

৭ দিনের মধ্যে পেঁয়াজের দাম না কমলে হস্তক্ষেপ: হাইকোর্ট

৭ দিনের মধ্যে পেঁয়াজের দাম না কমলে হস্তক্ষেপ: হাইকোর্ট

পেঁয়াজের অস্বাভাবিক দাম এক সপ্তাহের মধ্যে না কমলে হস্তক্ষেপ করবেন…

মনে রাখতে হবে, পেঁয়াজও পচে যায়

মনে রাখতে হবে, পেঁয়াজও পচে যায়

পেঁয়াজ মজুদ করে কেউ কৃত্রিম সংকট সৃষ্টি করতে চাইলে তাদের…