প্রকাশিত:
২২ অক্টোবর, ২০১৯ ০৬:১৮ পিএম


পিনাকী ভট্টাচার্যের বিশ্লেষণ

হিন্দুদের বাড়ি-ঘর ও প্রতিমা কি মুসলমানেরা ভাঙছে?


হিন্দুদের বাড়ি-ঘর ও প্রতিমা কি মুসলমানেরা ভাঙছে?

বছরে সারা সময় ধরেই এমন অভিযোগ শুনে আসছি যে হিন্দুদের পূজার প্রতিমা ভাঙা হচ্ছে। দুর্গা পূজা এলেই এই প্রতিমা ভাঙার ঘটনাগুলো একটা নতুন মাত্রা পায়। পত্রিকার পাতা জুড়ে, ফেইসবুকের নিউজফিড জুড়ে নিন্দা আর প্রতিবাদের ঝড় উঠে। কিন্তু ঠিক কেন এই প্রতিমা ভাঙার ঘটনাগুলো ঘটে বা কারা ঘটায় এই বিষয় সব নিয়ে কোনো সিরিয়াস আলোচনা হয় না।

ঠিক কোন কারণে কথিত সাম্প্রদায়িক পাকিস্তান রাষ্ট্রে কোনো প্রতিমা ভাঙার ঘটনা ঘটেনি এবং ঠিক কোন কারণে অসাম্প্রদায়িক বাংলাদেশের রক্তাক্ত অভ্যুদয়ের এক বছরের কম সময়ের মধ্যেই খোদ ঢাকাতে প্রথমবারের মতো প্রতিমা ভাঙার ঘটনা ঘটলো, তার অনুসন্ধান কেউ করেনি।

আমি কখনোই বলি না যে বাংলাদেশের হিন্দুরা কোন বৈষম্যমূলক আচরণের শিকার হয় না। বাংলাদেশ রাষ্ট্র এমন সংবিধান রচনা করেছে যে বৈষম্যের বীজ এই সংবিধানেই লুক্কায়িত আছে। এটাও সত্য হিন্দু মুসলমান উভয় সম্প্রদায়ের মধ্যে অশিক্ষিত, মূর্খ, ধর্মান্ধ, উগ্র পরধর্ম বিদ্বেষীরা আছে। এবং এরা সকল পরিস্থিতিতে পরধর্মের বিষয়ে ঘৃণা উৎপাদনে পারঙ্গম।

বাংলাদেশের হিন্দু সম্প্রদায় ঐতিহাসিকভাবে বর্তমান ফ্যাসিস্ট শাসক আওয়ামী লীগের ভোট ব্যাংক হিসেবে কাজ করে এসেছে। এর প্রতিদানে হিসেবে আওয়ামী লীগ বাংলাদেশে হিন্দু সম্প্রদায়কে শক্তিশালী করেছে। কয়েকদিন আগে আওয়ামী বুদ্ধিজীবী ও অ্যাকটিভিস্ট শাহরিয়ার কবীর ইন্ডিয়ার টেলিগ্রাফ খবরের কাগজে একটা সাক্ষাতকারে বলেছেন, হাসিনার ক্ষমতারোহণের ফলে বাংলাদেশের হিন্দুরা ঘুরে দাঁড়িয়েছে।

এই সাক্ষাতকারের সূত্রে জানা গেলো বাংলাদেশে ফ্যাসিস্ট হিন্দুত্ববাদী সংগঠন আর এস এস বাংলাদেশের হিন্দুদের একটি শক্তিশালী রাজনৈতিক শক্তিতে রূপান্তরিত করার জন্য সক্রিয়ভাবে কাজ করছে।

শাহরিয়ার কবীর মুখ ফস্কিয়ে বাংলাদশে হিন্দু সম্প্রদায়ের অবস্থা সম্পর্কে একটা গুরুত্বপূর্ণ কথা বলে ফেলেছেন। হাসিনা কীভাবে হিন্দু সম্প্রদায়কে শক্তিশালী করছেন, সেই প্রসঙ্গে তিনি বলেছেন, হাসিনার আমলে হিন্দুদের জন্য কনক্রিট জব অপারচুনিটি দেয়া হয়েছে বিশেষ করে শিক্ষা ও প্রশাসনে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জি বলেছেন ২০১৯ সালে ৩১ হাজার ৩৯৮টি পূজামণ্ডপে দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে, যা গত বছরের চেয়ে ৪৮৩টি বেশি, ২০১৭ সালে বাংলাদেশে পূজা মন্ডপের সংখ্যা ছিল ৩০ হাজার ৭৭টি। (কালের কণ্ঠ, 3 অক্টোবর, 2019)

২০১৮ সালে বাংলাদেশে পূজা মন্ডপের সংখ্যা ছিল ৩১ হাজার ২৭২টি। (Dhaka Tribune, October 15, 2018,)।

প্রত্যেক বছর দুর্গা মণ্ডপের সংখ্যা বাড়ছে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ দাবী করেছে, হিন্দুরা অধিকতর নিরাপত্তা পাওয়ায় পূজার সংখ্যা প্রত্যেক বছর বাড়ছে, প্রতিমা ভাঙার সংখ্যা কমেছে এবং মোট অনুষ্ঠিত পূজার চাইতে প্রতিমা ভাঙার এই ঘটনাগুলোর সংখ্যা নগণ্য।

এবার আসুন দেখি প্রতিমা ভাঙার যে অভিযোগগুলো আসছে তার মধ্যে পরিসংখ্যানগত সমস্যার কারণে কী কী বিশ্বাসযোগ্যতার সমস্যা আছে।

এই বছর বাংলাদেশে দুর্গাপূজার প্রস্তুতিতে ১১টি জেলায় ১৩টি মন্দিরে প্রতিমা ভাঙচুর করা হয়েছে বলে অভিযোগ তুলে উদ্বেগ প্রকাশ করেছে পূজা উদযাপন পরিষদ।

ডয়েচে ভেলেতে ২৮ সেপ্টেম্বর ২০১৯ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের রানা দাশগুপ্ত দাবী করেছেন, সেই পর্যন্ত ১২ থেকে ১৫টি জায়গায় প্রতিমা ভাঙচুর হয়েছে৷ ‘১২ থেকে ১৫’- এটা কোন পরিসংখ্যান হতে পারে? তার মানে রানা দাশগুপ্ত নিশ্চিত নন ঠিক কয়টা জায়গায় প্রতিমা ভাঙা হয়েছে। যেই ঘটনাকে উনারা হিন্দু সম্প্রদায়ের উপরে নির্যাতনের সূচক হিসেবে দাবী করেন সেই সংখ্যা তিনি নিশ্চিতভাবে বলতে পারবেন না? বিষয়টা কৌতুহল উদ্দীপক নয় কী?

আবার তার দুইদিন পরে ১ অক্টোবর ২০১৯ বিবিসিকে দেয়া সাক্ষাতকারে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নির্মল কুমার চ্যাটার্জি বলেছেন, গত বছর মানে ২০১৮ সালে ১৮টি প্রতিমা ভাঙচুর করা হয়েছিলো এবং এবছর অর্থাৎ ২০১৯ সালে ১৩টি প্রতিমা ভাঙচুর করা হয়েছে।

এবার আসুন আমরা আরো খুঁটিয়ে দেখি এই বছর দুর্গা পূজার আগে সেপ্টেম্বর ও অক্টোবরে পত্রিকায় প্রতিমা ভাঙার কয়টা ঘটনা প্রকাশিত হয়েছে?

১. বাগেরহাটে দুর্গা মন্দিরের প্রতিমা ভাঙচুরের ঘটনা ইত্তেফাকে প্রকাশিত হয়েছে ১২ অক্টোবর, ২০১৯.

২. মির্জাপুরে দুর্গা প্রতিমা ভাঙচুরের ঘটনা প্রকাশিত হয়েছে কালের কণ্ঠে ১৯ সেপ্টেম্বর, ২০১৯.

৩. মুক্তাগাছায় দুর্গা মণ্ডপের প্রতিমা ভাঙচুরের ঘটনা প্রকাশিত হয়েছে বাংলা ট্রিবিউনে অক্টোবর ১৭, ২০১৯।

৪. সার্বজনীন দুর্গা মন্দিরে প্রতিমা ভাঙচুরের ঘটনা প্রকাশিত হয়েছে ০৫ সেপ্টেম্বর ২০১৯ সোনালী নিউজে।

৫. গাজীপুরে মন্দিরের প্রতিমা ভাঙচুরের ঘটনা প্রকাশিত হয়েছে ৯ সেপ্টেম্বর ২০১৯ এ আমাদের সময়ে।

৬. লালমনিরহাটে প্রতিমা ভাঙচুরের ঘটনা প্রকাশিত হয়েছে ২ অক্টোবর, ২০১৯ এ বাংলাদেশ প্রতিদিনে।

৭. নগরকান্দায় দুর্গা প্রতিমা ভাঙচুরের ঘটনা প্রকাশিত হয়েছে ১৭ অক্টোবর, ২০১৯ সকালের সময়ে।

এই মোট সাতটা ঘটনা প্রকাশিত হয়েছে। দুর্গা পূজার অনেক আগে এই বছরের প্রথমদিকে চাঁদপুরে ও ব্রাহ্মণবাড়িয়ায় দুটো মুর্তি ভাঙার ঘটনা ঘটে, যার কোনটাই দুর্গা প্রতিমা ছিলোনা। আমরা যদি এই দুটো ঘটনাও অন্তর্ভুক্ত করি তবে মোট ভাঙচুরের ঘটনা ৯টি, ১৩ টি নয়। যদিও ৯টি ঘটনার একটা ঘটাও উচিত নয় এবং দেশে আমাদের এই ধরণের ঘটনা ঘটা বন্ধ করতে হবে।

এইসবগুলো ঘটনার কারণ অনুসন্ধানে দেখা গেছে বেশীরভাগ ক্ষেত্রেই জমি নিয়ে পূর্ব বিরোধের ঘটনায় প্রতিমা ভাঙা হয়েছে। আর বাকি দুটো ঘটনার একটায় মন্দিরে এক নারীকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় রাতের আধারে দুর্গা প্রতিমা ভেঙেছে দুর্বৃত্তরা। আরেকটা ঘটনায় পূজা কমিটির কাছে বিয়ার খেতে চেয়েছিলো দুর্বৃত্তরা, সেটা না পাওয়ার তারা বিক্ষুব্ধ হয়ে প্রতিমা ভেঙেছে।

এগারো বছরের ফ্যাসিস্ট শাসনে সারা দেশে যখন আইনের শাসন ও সকল গণতান্ত্রিক প্রতিষ্ঠান ভেঙে পড়েছে, বিশ্ববিদ্যালয়গুলোতে একাধিক টর্চার সেল প্রতিষ্ঠা করা হয়েছে, যুবলীগের প্রাইভেট টর্চার সেল আর আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর অব্যাহত মানবাধিকার লঙ্ঘনের ঘটনার পাশাপাশি প্রাইভেট ডিটেনশন সেন্টারে গুম করে রাখা হচ্ছে, নৈশ ভোটের প্রতারনায় যখন সমস্ত রাষ্ট্রিয় প্রতিষ্ঠান ও বাহিনীকে ব্যবহার করা হয়েছে তখন সমাজের প্রত্যেক স্তরে দুর্বৃত্তায়ন ঘটবে।

এই প্রতিমা ভাঙার ঘটনাগুলো প্রমাণ করে ধর্মীয় বিভেদ এই ঘটনা ঘটার উপলক্ষ নয়। উপলক্ষ হচ্ছে, অপেক্ষাকৃত দুর্বলের উপরে সবল দুর্বৃত্তের অত্যাচার। এটাকে হিন্দুদের উপরে ডিভাউট মুসলমানের আক্রমণ বলে চিত্রিত করার কোন উপায় নেই।

হিন্দুদের প্রতিমা ভাঙার সমস্যা একমাত্র ফ্যাসিস্ট শাসনের উচ্ছেদের মধ্যে দিয়ে একটি আধুনিক রিপাবলিক গড়ার মধ্যে দিয়েই সমাধান হতে পারে। এর জন্য হিন্দু সম্প্রদায়কেই আগে ফ্যাসিস্ট শাসকের ভোট ব্যাংক হিসেবে ব্যবহৃত হওয়া বন্ধ করতে হবে।

(পিনাকী ভট্টাচার্যের টাইমলাইন থেকে নেয়া।)


আপনার মতামত লিখুন :
মতামত এর আরও খবর

আরো পড়ুন
ফ্রান্স থেকে ইয়াবর নামের ব্যক্তিকে বাংলাদেশ পুলিশের কাছে হস্তান্তর

ফ্রান্স থেকে 'ইয়াবর' নামের ব্যক্তিকে বাংলাদেশ পুলিশের কাছে হস্তান্তর

সিলেটের ওসমানি নগরের বাসিন্দা 'ইয়াবর'(৪৫) তিনি ২০১৫ সালে প্যারিসে আসেন…

ভারী তুষার ও অতিরিক্ত ঠান্ডায় বিপর্যস্ত ফ্রান্স বাসিন্দা , নিহত ২

ভারী তুষার ও অতিরিক্ত ঠান্ডায় বিপর্যস্ত ফ্রান্স বাসিন্দা , নিহত ২

গতকাল ফ্রান্সের দক্ষিনপূর্বে আরডিসি , দ্রোমি ,ইসেরা এবং রনি ডিপার্টমেন্টে…

জগন্নাথপুর ছাত্রলীগ ক্যাডার,রাজুর টার্গেট ‘ব্রিটিশ নাগরিকরা

জগন্নাথপুর ছাত্রলীগ ক্যাডার,রাজুর টার্গেট ‘ব্রিটিশ নাগরিকরা

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় রাজু নামের ছাত্রলীগ ক্যাডার, এ নেতার যন্ত্রনায়…

পেঁয়াজের পর এবার বাড়ছে চালের দাম

পেঁয়াজের পর এবার বাড়ছে চালের দাম

পেঁয়াজের পর এবার হঠাৎ করে কুষ্টিয়ায় চালের বাজার অস্থির হয়ে…

১৮০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি, দেড় লাখ টাকা জরিমানা

১৮০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি, দেড় লাখ টাকা জরিমানা

শরীয়তপুরের পালং বাজার ও আংগারিয়া বাজারে চড়া দামে পেঁয়াজ বিক্রি…

কিশোরকণ্ঠ মেধা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত

কিশোরকণ্ঠ মেধা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত

কিশোরকণ্ঠ পাঠক ফোরাম সিলেট মহানগরী আয়োজিত মেধাবৃত্তি পরীক্ষা-২০১৯ অনুষ্ঠিত হয়েছে।…

৭ দিনের মধ্যে পেঁয়াজের দাম না কমলে হস্তক্ষেপ: হাইকোর্ট

৭ দিনের মধ্যে পেঁয়াজের দাম না কমলে হস্তক্ষেপ: হাইকোর্ট

পেঁয়াজের অস্বাভাবিক দাম এক সপ্তাহের মধ্যে না কমলে হস্তক্ষেপ করবেন…

মনে রাখতে হবে, পেঁয়াজও পচে যায়

মনে রাখতে হবে, পেঁয়াজও পচে যায়

পেঁয়াজ মজুদ করে কেউ কৃত্রিম সংকট সৃষ্টি করতে চাইলে তাদের…