নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত:
২১ অক্টোবর, ২০১৯ ০৩:২৩ এএম


ScienSe is fun আয়োজনে নীরব প্রতিবাদ


ScienSe is fun আয়োজনে নীরব প্রতিবাদ

গত ৬ সেপ্টেম্বর শুরু হয় কলেজিয়েট স্কুল সায়েন্স ক্লাব N-Cube এর ভিন্নধর্মী একটি বিজ্ঞান উৎসব ScienSe_is_Fun এর পথচলা। কন্টেস্ট প্রোগ্রামে চট্টগ্রাম, কক্স বাজার ও ঢাকার পঞ্চাশ টিরও বেশি শিক্ষা প্রতিষ্ঠান থেকে হাজার খানেক শিক্ষার্থী অংশ নেয়। 
গত ১৮ই অক্টোবর এর পুরষ্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় কলেজিয়েট স্কুল মাঠে। এই বিজ্ঞান উৎসব টি হলো মূলত সকল শিক্ষার্থীদের মনের ভেতর থেকে বিজ্ঞানের ভয় টুকু দূর করার একটি ক্ষুদ্র প্রয়াস। বিজ্ঞানও যে কতটা মজার তা সকলের সামনে তুলে ধরতেই সায়েন্স ইজ ফানের আয়োজন করে এন-কিউব। সহযোগিতায় ছিলো প্রায় ১২০ জনের একটি কিশোর-কিশোরীর টিম। 
প্রোগ্রামের সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিবেশনা করে চট্টগ্রামের ' X-united Crew', 'Precaution', 'Shokher Mulluk', 'Diagram' ইত্যাদি। ঢাকা থেকে এসেছিলেন ইশতিয়াক হোসেন। চট্টগ্রাম কলেজিয়েট স্কুল সায়েন্স ক্লাব N-Cube এর পেইজে পুরো নাটকের ভিডিও পাওয়া যাবে।  বিজ্ঞান নিয়ে এমন প্রোগ্রাম এর আগে কখনোই হয় নি। পুরোনো বোর্ড বইয়ের বিজ্ঞানের বাইরেও যে একটি মজার বিজ্ঞান রয়েছে সেটিই তারা তুলে ধরতে চেয়েছে। প্রোগ্রামে ছিল বিজ্ঞানভিত্তিক বিভিন্ন গেমস, রোবট প্রদর্শনী, রোবটের ফুটবল, প্রোজেক্ট প্রদর্শনী, তাৎক্ষনিক প্রোজেক্ট তৈরি সহ আরও অনেক কিছু। নতুন একটি সায়েন্স কে সবার সামনে তুলে ধরার প্রচেষ্টা নিয়ে শুরু হয় এই প্রোগ্রাম। বিজ্ঞানের যে মজা তারা নিজেরা পেয়েছে সেটিকে সবার সাথে ভাগাভাগি করে নিতেই এই আয়োজন। বিজ্ঞানকে কিভাবে বাস্তবিক জীবনে ব্যাবহার করা যায় সেটি নিয়ে ব্যাপক কার্যক্রম হয় ScienSe_is_Fun প্রোগ্রামে। আয়োজকদের ভাষ্যমতে, "এই প্রোগ্রামটির পরিসর আরও বড় করা হবে আগামী বছর এবং পুরো বাংলাদেশে এটি অনুষ্ঠিত হবে যার জন্য আমাদের সম্পূর্ণ সহযোগিতায় আছে চট্টগ্রাম কলেজিয়েটস(প্রাক্তন ছাত্র সংগঠন)" এছাড়াও তারা বলেন, "চট্টগ্রাম কলেজিয়েট স্কুল কতৃপক্ষের সহযোগিতা ছাড়া এমন প্রোগ্রাম উপহার দেওয়া সম্ভব হতো না"
উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন আজাদী সম্পাদক এবং চট্টগ্রাম কলেজিয়েটস এর সভাপতি এম এ মালেক, প্রধান বক্তা ছিলেন চবির ইংলিশ ডিপার্টমেন্ট এর প্রধান প্রফেসর সুকান্ত ভট্টাচার্য্য,  বিশেষ অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম কলেজিয়েটস এর সহ সভাপতি আমির হুমায়ুন মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম কলেজিয়েটস এর সাধারণ সম্পাদক এবং  লায়ন্স এর ওল্ড গভর্নর মোহাম্মদ মোশতাক হোসেন, চট্টগ্রাম মিউনিসিপ্যাল স্কুল এবং কলেজের অধ্যক্ষ শাহেদুল কবির চৌধুরী, নুরুল আমিন খান, এ.এইচ.এম আশরাফুল আনোয়ার প্রমুখ। উক্ত প্রোগ্রামের সভাপতিত্ব করেন চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক এবং এন-কিউবের বর্তমান প্রধান দেবব্রত দাশ।
ScienSe_is_Fun প্রোগ্রামের মূল আকর্ষণ ছিল এন-কিউবের অঙ্গসংগঠন 'নির্বাক প্রতিবাদ' এর প্রথম অভিনয় 'নীরব প্রতিবাদ'। সাগর-রুনী,তুহিন, তনু, রানু, ইসফার, আবরার সহ সকলের  স্মরণে আহমেদ সাব্বির পরিচালিত এই নাটক উপস্থাপন করা হয় ScienSe_is_Fun প্রোগ্রামের শেষ পর্যায়ে। নাটকের শুরুতেই পুরো কলেজিয়েট স্কুল মাঠ নীরব হয়ে যায় এবং নাটকের প্রত্যেকটি মুহূর্তেই অতিথি ও উপস্থিত সকলেই তুহিন-রানু-আবরারের কষ্টের সময়টুকু অনুভব করে। উপস্থিত অনেকেই চোখের পানি ফেলে দেয় ব্যাকস্টেজের উপস্থাপকদের কথা শুনে৷ নীরব এই প্রতিবাদ নির্দিষ্ট কাউকে উদ্দেশ্য করে করা হয় নি। এটি করা হয়েছে সমগ্র জাতির শিক্ষার জন্য। সমগ্র জাতির মধ্যে লুকিয়ে থাকা নীরব প্রতিবাদকে নীরবে সকলের মাঝে তুলে ধরতে। চারজন আয়োজক ও N-Cube এর পরিচালক আকিব সারোয়ার, দিব্য চৌধুরী , মাহফুজুর রহমান ও সাঈদ আহম্মদ সাদ এবং দুইজন মেনটর আহমেদ সাব্বির আকাশ ও আশরাফুল হক। 
এই ভিন্নধর্মী বিজ্ঞান উৎসব এর মাধ্যমেই শুরু হয় 'নির্বাক প্রতিবাদ' এর পথচলা। 
নাটকের পরিচালকঃ আহমেদ সাব্বির আকাশ
স্ক্রিপ্ট লিখেছেঃ নীলাঞ্জনা নীলা
কন্ঠঃ আরিয়ানা মেহজাদ, নুসরাত জাহান, আহমেদ সাব্বির আকাশ, আশরাফুল হক।
অভিনয়ঃ(বাম থেকে) নীলাঞ্জনা নীলা, হুমাইরা সুমাইয়া, সীমান্ত শীল, বর্ণীল চৌধুরী, উর্মী দে, সুদীপ্ত চৌধুরী, জয় দাশ


আপনার মতামত লিখুন :
বাংলাদেশ এর আরও খবর

আরো পড়ুন
ফ্রান্স থেকে ইয়াবর নামের ব্যক্তিকে বাংলাদেশ পুলিশের কাছে হস্তান্তর

ফ্রান্স থেকে 'ইয়াবর' নামের ব্যক্তিকে বাংলাদেশ পুলিশের কাছে হস্তান্তর

সিলেটের ওসমানি নগরের বাসিন্দা 'ইয়াবর'(৪৫) তিনি ২০১৫ সালে প্যারিসে আসেন…

ভারী তুষার ও অতিরিক্ত ঠান্ডায় বিপর্যস্ত ফ্রান্স বাসিন্দা , নিহত ২

ভারী তুষার ও অতিরিক্ত ঠান্ডায় বিপর্যস্ত ফ্রান্স বাসিন্দা , নিহত ২

গতকাল ফ্রান্সের দক্ষিনপূর্বে আরডিসি , দ্রোমি ,ইসেরা এবং রনি ডিপার্টমেন্টে…

জগন্নাথপুর ছাত্রলীগ ক্যাডার,রাজুর টার্গেট ‘ব্রিটিশ নাগরিকরা

জগন্নাথপুর ছাত্রলীগ ক্যাডার,রাজুর টার্গেট ‘ব্রিটিশ নাগরিকরা

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় রাজু নামের ছাত্রলীগ ক্যাডার, এ নেতার যন্ত্রনায়…

পেঁয়াজের পর এবার বাড়ছে চালের দাম

পেঁয়াজের পর এবার বাড়ছে চালের দাম

পেঁয়াজের পর এবার হঠাৎ করে কুষ্টিয়ায় চালের বাজার অস্থির হয়ে…

১৮০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি, দেড় লাখ টাকা জরিমানা

১৮০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি, দেড় লাখ টাকা জরিমানা

শরীয়তপুরের পালং বাজার ও আংগারিয়া বাজারে চড়া দামে পেঁয়াজ বিক্রি…

কিশোরকণ্ঠ মেধা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত

কিশোরকণ্ঠ মেধা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত

কিশোরকণ্ঠ পাঠক ফোরাম সিলেট মহানগরী আয়োজিত মেধাবৃত্তি পরীক্ষা-২০১৯ অনুষ্ঠিত হয়েছে।…

৭ দিনের মধ্যে পেঁয়াজের দাম না কমলে হস্তক্ষেপ: হাইকোর্ট

৭ দিনের মধ্যে পেঁয়াজের দাম না কমলে হস্তক্ষেপ: হাইকোর্ট

পেঁয়াজের অস্বাভাবিক দাম এক সপ্তাহের মধ্যে না কমলে হস্তক্ষেপ করবেন…

মনে রাখতে হবে, পেঁয়াজও পচে যায়

মনে রাখতে হবে, পেঁয়াজও পচে যায়

পেঁয়াজ মজুদ করে কেউ কৃত্রিম সংকট সৃষ্টি করতে চাইলে তাদের…